Milk and Banana

কর্নফ্লেক্সের সঙ্গে দুধ, কলা খেয়ে শরীরে ‘কালসাপ’ পুষছেন না তো? কী বলছেন পুষ্টিবিদ?

অনেকের ধারণা, দুধের সঙ্গে কলা খেলে হজমের গোলমাল হয়। আদৌ কি সে ধারণা যুক্তিযুক্ত? আনন্দবাজার অনলাইনকে জানালেন পুষ্টিবিদ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৬
Share:

দুধ, কলা একসঙ্গে খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

কাজে বেরোনোর আগে খুব বেশি কিছু রাঁধার সময় থাকে না। বেশির ভাগ দিনই সকালে দুধ-কর্নফ্লেক্স বা দুধ-ওট্‌স খেয়ে থাকেন। বেশ অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকবে বলে ওই খাবারের সঙ্গে কলা ছোট ছোট করে কেটে উপর থেকে ছড়িয়েও দেন। এই দু’টি খাবার নিঃসন্দেহে স্বাস্থ্যকর। কিন্তু সমস্যা হল, এই খাবার খেয়ে পেট ভর্তি হল না পেট ফুলে ভার হয়ে রইল, তা বুঝতে পারেন না অনেকেই। আবার অনেকের ধারণা, দুধের সঙ্গে কলা খেলে হজমের গোলমাল হয়। আদৌ কি সে ধারণা যুক্তিযুক্ত? আনন্দবাজার অনলাইনকে জানালেন পুষ্টিবিদ রিঙ্কি বিশ্বাস।

Advertisement

রিঙ্কির মতে, “কলা এবং দুধ এমনিতে নিরীহ হলেও সকলের পেটের জন্য ভাল নয়।” শুধু কর্নফ্লেক্স বা দুধ নয়, স্মুদিতেও দুধ, কলা থাকে। শরীরচর্চা করার আগে বা পরে অনেকেই এই ধরনের স্মুদি খেয়ে থাকেন। এবং সেগুলি স্বাস্থ্যকর বলেই বিবেচিত। রোগা, শীর্ণকায় চেহারার হাল ফেরাতে কিংবা অপুষ্টিজনিত রোগভোগ দূর করতে পুষ্টিবিদেরা এই ধরনের পানীয় খেতে বলেন। তা হলে সমস্যাটা কোথায়? পুষ্টিবিদ বলেন, “দুধের মধ্যে রয়েছে ল্যাক্টোজ় এবং কলায় রয়েছে পটাশিয়াম। এই দু’টি উপাদান একসঙ্গে হজম করা বেশ ঝক্কির। দুধ, কলা একসঙ্গে খেলে পেটফাঁপা, পেটভার কিংবা হজমের গোলমাল হতে পারে। তবে ঠান্ডা দুধের সঙ্গে কলা খেলে সমস্যা হওয়ার কথা নয়।”

আবার, কেউ যদি দুধ-কর্নফ্লেক্স বা দুধ-ওট্‌স খাওয়ার আধ ঘণ্টা পরে কলা খেতে চান, তা-ও পারেন। কিন্তু পেটের জটিল কোনও সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই দুধ বা কলা খাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement