Coffee with Chia Seeds

কফিতে ক্রিমের বদলে মিশিয়ে নিতে পারেন চিয়া বীজ! এই পানীয়ের উপকার জানলে বিস্মিত হবেন

পুষ্টিবিদেরা বলছেন, সামান্য একটু চিয়া বীজ মেশালে সেই কফিকেই স্বাস্থ্যকর করে তোলা যায়। কালো কফির সঙ্গে চিয়ার মিশেল দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৯:৩১
Share:

কফির সঙ্গে কেন চিয়া মেশাবেন? ছবি: সংগৃহীত।

সারা দিনের ক্লান্তি কাটাতে এক কাপ কালো কফিই যথেষ্ট। কারও কাছে কফির গন্ধ আবার ঘুম ভাঙানিয়ার মতো। তুমুল ব্যস্ততার মাঝে ছোট্ট বিরতি মানেই ধোঁয়া ওঠা গরম কফিতে চুমুক দেওয়ার আনন্দ। তবে অনেকেই বলেন, এই ভাবে ঘন ঘন কফিতে চুমুক দেওয়া শরীরের জন্য নাকি ভাল নয়।

Advertisement

তবে পুষ্টিবিদেরা বলছেন, সামান্য একটু চিয়া বীজ মেশালে সেই কফিকেই স্বাস্থ্যকর করে তোলা যায়। ২০২৩ সালে ‘মেডিক্যাল অ্যান্ড হেল্‌থ সায়েন্স’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, দুধ, চিনি ছাড়া কালো কফির মতো হাইপোক্যালোরি অর্থাৎ তুলনায় কম ক্যালোরিযুক্ত খাবারের সঙ্গে চিয়ার মতো ফাইবার যুক্ত খাবারের মিশেল দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। আর কী কী হয় বিশেষ এই পানীয় খেলে?

১) কোষ্ঠ পরিষ্কার করে:

Advertisement

২০২০ সালে ‘নিউট্রিয়েন্টস’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, কফি খেলে অন্ত্রের পেশি সঞ্চালনা বৃদ্ধি পায়। তার সঙ্গে ফাইবার যুক্ত চিয়া মিশলে আরও ভাল কাজ হয়।

২) আর্দ্রতা বজায় রাখে:

শরীরে জলের অভাব পূরণ করতে সাহায্য করে চিয়া বীজ। আর কফির মতো ক্যাফিন যুক্ত পানীয় শরীরে জলের সমতা বজায় রাখতে সাহায্য করে।

৩) অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করে:

চিয়া এবং কফি— দুইয়ের মধ্যেই অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান রয়েছে। ফলে এই পানীয়টি খেলে শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় থাকে। প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই পানীয়।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement