Prenatal Yoga

মা হওয়ার আগে নিয়মিত যোগাসন করতেন দীপিকা, মা হওয়ার পরে তাতে কী কী লাভ হবে?

যোগ প্রশিক্ষকেরা জানাচ্ছেন, অন্তঃসত্ত্বা থাকাকালীন নির্বাচিত কিছু কিছু যোগাসন এবং শারীরিক কসরত যে সন্তানের এবং মায়ের স্বাস্থ্যের পক্ষে উপকারী, তা প্রমাণিত সত্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৪
Share:

অন্তঃসত্ত্বা থাকাকালীন দীপিকা পাড়ুকোন। ছবি : ইনস্টাগ্রাম।

সদ্য মা হয়েছেন দীপিকা পাড়ুকোন। অন্তঃসত্ত্বা থাকাকালীন তিনি যে ভাবে কাজ সংক্রান্ত নানা দায়িত্ব পালন করেছেন, তাতে অনেকেই নিশ্চিত, শুটিং ফ্লোরে ফিরতেও দীপিকা খুব বেশি দেরি করবেন না। তাঁর সমসাময়িক অন্যান্য অভিনেত্রী, আলিয়া ভট্ট বা অনুষ্কা শর্মারা সন্তানজন্মের পরে কিছু দিন বিশ্রামে ছিলেন। কিন্তু দীপিকার দ্রুত কাজে ফেরার ব্যাপারে এই জল্পনা যে খুব ভুল নয়, তা নিশ্চিত করেছেন তাঁর যোগাসন প্রশিক্ষকও। তিনি জানিয়েছেন, সন্তানের জন্ম দেওয়ার পরে দ্রুত কর্মক্ষম হয়ে ওঠার জন্য মা হওয়ার অনেক আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছিলেন দীপিকা। ‘প্রি-ন্যাটাল যোগ’ বা প্রসব-পূর্ববর্তী যোগাসন অভ্যাস করছিলেন তিনি।

Advertisement

যোগাসন প্রশিক্ষক অনুষ্কা পরওয়ানির কাছে অন্তঃসত্ত্বা থাকাকালীন যোগাসন অভ্যাস করতেন দীপিকা। দীপিকা কন্যাসন্তানের জন্ম দেওয়ার পরে অনুষ্কা ইনস্টাগ্রামের পাতায় লিখেছেন, ‘‘এই দিনটার জন্য তুমি যে ভাবে প্রস্তুতি নিয়েছ, তা অবিশ্বাস্য। যে ভাবে তুমি ইতিবাচক মনোভাব বজায় রেখেছ এবং তাতে আস্থা রেখেছ, আমি গর্বিত তোমার জন্য।’’

যোগ প্রশিক্ষকেরা জানাচ্ছেন, অন্তঃসত্ত্বা থাকাকালীন নির্বাচিত কিছু কিছু যোগাসন এবং শারীরিক কসরত যে সন্তানের এবং মায়ের স্বাস্থ্যের পক্ষে উপকারী, তা প্রমাণিত সত্য। এতে যেমন সন্তানের জন্ম দেওয়ার জন্য শরীর ধীরে ধীরে প্রস্তুত হয়, তেমনই প্রসবের পরে মায়েরা কর্মক্ষমও হয়ে ওঠেন দ্রুত। অন্তঃসত্ত্বা থাকাকালীন যোগাসন করার উপকারিতা কী কী?

Advertisement

১। শরীরের নমনীয়তা বৃদ্ধি করে যোগাসন। গুরুত্বপূর্ণ পেশিগুলিকে শক্তিশালী করে।

২। প্রসববেদনার সময় কমায়। যোগাসন না করা মায়েদের ৪ ঘণ্টার বেশি ওই যন্ত্রণা সহ্য করতে হতে পারে। যেখানে যোগাসন করলে আড়াই থেকে তিন ঘণ্টার মধ্যেই যন্ত্রণা থেকে মুক্তি মিলতে পারে।

৩। রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। যা প্রসবের পরে মায়েদের সুস্থ হয়ে উঠতে সাহায্য করে। কোমর এবং পায়ের সংযোগস্থলের পেশির ক্ষমতাও বৃদ্ধি করে।

৪। সন্তানের জন্ম দেওয়ার পরে প্রায় সব মায়েদেরই কোমরে ব্যথার সমস্যা দেখা দেয়। অন্তঃসত্ত্বা থাকাকালীন যোগাসন করলে, তা থেকে স্বস্তি তো মিলবেই। পাশাপাশি, স্ফীতোদর হওয়ার কারণে যে অস্বস্তিবোধ হয় অন্তঃসত্ত্বাদেরও তা-ও কমবে।

৫। অন্তঃসত্ত্বা থাকাকালীন মায়েদের মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার পরামর্শও দেন চিকিৎসকেরা। গবেষণা বলছে, নিয়মিত যোগাসন হবু মায়েদের মানসিক চাপও কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement