Weight loss Tips

ভাজাভুজি ছেড়েছেন, খাচ্ছেনও মেপেজুপে, তা-ও ঝরছে না মেদ? ভুলটা ঠিক কোথায়?

শরীরচর্চা, নিয়মমাফিক খাওয়ার পরেও ওজন কমছে না? ভেবে দেখুন ভুল কোথায় করছেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ২০:২০
Share:

ওজন না কমার কারণ সকালের খাবারে লুকিয়ে নেই তো? ছবি: সংগৃহীত।

হাঁটাহাটি করছেন সকাল-সন্ধে। ঘড়ি ধরে জল খাওয়া, ঘুম সবই হচ্ছে। ভাজাভুজির দিকে তাকাচ্ছেনও না। খাচ্ছেনও মেপে। তার পরেও অধরা কাঙ্ক্ষিত ফল। কিছুতেই কমছে না মেদ? ভুলটা আপনার খাদ্যাভ্যাসে নেই তো!

Advertisement

প্রোটিন

ফাইবার খাওয়া ভাল বলে ওট্স খাচ্ছেন। সিরিয়ালস খান মাঝেমধ্যে। তালিকায় থাকে টাটকা ফলও। কিন্তু সকালের খাবারে প্রোটিন থাকছে কি? ওজন ঝরাতে গেলে ক্যালোরি মেপে খেতে হবে। তবে সেই খাদ্যতালিকায় প্রোটিন, কার্বোহাইড্রেট এবং স্বাস্থ্যকর ফ্যাটের সঠিক সমন্বয় থাকা দরকার। বদলে পেট ভরাতে কার্বোহাইড্রেট বেশি হলে ওজন বাড়বে চড়চড়িয়ে।

Advertisement

চিনি

সরাসরি চিনি খাচ্ছেন না। কিন্তু অনেক সময় বাজারচলতি রকমারি সিরিয়ালে কিছুটা চিনি থাকে। বদলে ওট্স খেতে পারেন। চিনির অভাব বোধ হলে খেজুর অথবা মধু মিশিয়ে নিতে পারেন এতে। আবার ফলের বদলে ফলের রস খেলেও শরীরে বাড়তি শর্করা যাবে, কিন্তু ফাইবার বাদ পড়বে।

ফাইবার

সকালের খাবার যেমন প্রোটিন জরুরি, ঠিক তেমনই ফাইবার। পেট পরিষ্কার রাখতে, বিপাকক্রিয়া ঠিক রাখতে ফাইবার সহায়ক। ওজন কমাতে গেলে পাতে ফাইবার রাখতেই হবে। তালিকায় ওট্স, কিনোয়া রাখতে পারেন। ফলেও কিন্তু ফাইবার থাকে।

পানীয়

জলখাবারে পানীয় হিসাবে কেউ ফলের রস খান, কেউ কফি। তবে পুষ্টিবিদেরা বলছেন ফলের ফাইবার, ভিটামিনের সিংহভাগই রস করার সময় বেরিয়ে যায়। ফলে কার্বোহাইড্রেট ছাড়া তাতে বিশেষ কিছু মেলে না। সকালে কফিতে চুমুক না দিয়ে বরং মাংস বা সব্জির স্যুপ অথবা স্মুদি খেতে পারেন।

পরিমাণ

সকালে পুষ্টিকর খাবার খেয়ে পেট ভরা থাকলে দিনভর চট করে খিদে পায় না। ফলে উল্টোপাল্টা খাবার খাওয়াও হয় না। যা ওজন কমাতে পরোক্ষ ভাবে সাহায্য করে। পেট ভরাতে গিয়ে অতিরিক্ত খেলে কিন্তু ওজন কমবে না। মাপ ঠিক রাখতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement