Raita Benefits

রোজ এক বাটি রায়তা খেলেই ঝরবে ওজন! আর কী কী রোগ দূর হবে শরীরের?

প্রাতরাশ হোক কিংবা দুপুরের খাবার, ডায়েট মেনে কী খাওয়া যায়, সেই ভেবে নাজেহাল হন অনেকেই। সে ক্ষেত্রে খেতে পারেন এক বাটি রায়তা। রায়তা খেলে পেটও ভরে, অনেক রোগও প্রতিরোধ করা সম্ভব হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৮:৫৭
Share:

গরমে নিয়ম করে খাবারের সঙ্গে কেন রায়তা খেতে হবে? ছবি: শাটারস্টক।

ওজন ঝরানোর জন্য কত কসরতই না করি আমরা! কখনও সকালে উঠে ছুট লাগাই, কখনও আবার জিমে গিয়ে ঘেমেনেয়ে একশা হই! তবে পুষ্টিবিদেরা কিন্তু সব সময় বলেন, ডায়েটের উপর নজর না দিলে কিন্তু ওজন ঝরানো মুশকিল। যতই শরীরচর্চা করুন না কেন, তার পাশাপাশি খাওয়াদাওয়ায় লাগাম না টানলে মেদ ঝরবে না কখনওই।

Advertisement

গরমের দিনে শরীর ঠান্ডা রাখতে রোজের ডায়েটে দই রাখার কথা বলেন পুষ্টিবিদেরা। ওজন নিয়ন্ত্রণে রাখতেও কিন্তু দইয়ের জবাব নেই। সকালের জলখাবার হোক কিংবা দুপুর বা রাতের খাবার, ডায়েট মেনে কী খাওয়া যায়, সেই ভেবে নাজেহাল হন অনেকেই। সে ক্ষেত্রে মুশকিল আসান করতে পারেন এক বাটি রায়তা দিয়ে। রায়তা খেলে পেটও ভরে, আর ওজন ঝরাতেও সাহায্য করে এই খাবার। তবে কেবল ওজন ঝরাতেই নয়, রোজ নিয়ম করে কেন রায়তা খাবেন, রইল হদিস।

প্রতিরোধ ক্ষমতা বাড়ে

Advertisement

রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় টক দই। শরীর সুস্থ রাখতে তাই রায়তা খাওয়ার সত্যিই কোনও বিকল্প নেই। নিয়ম করে দই খেলে অনেক রোগবালাইয়ের সঙ্গে সহজেই লড়াই করতে পারবেন।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে

রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে টক দইয়ের জুড়ি মেলা ভার। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য টক দই মহৌষধি। চিকিৎসকেরাও টক দই খেতে বলে থাকেন। রক্তচাপের মাত্রা কমাতে রোজ খাওয়ার সময় এক বাটি রায়তা খেতেই পারেন।

হজমের গোলমাল ঠেকাতে

টক দইয়ে রয়েছে প্রোবায়োটিক উপাদান। এই উপাদান পেটের খেয়াল রাখতে সত্যিই দারুণ উপকারী। টক দইয়ে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হজমের গোলমাল দূরে রাখে। এ ছাড়া, একটা কথা। রায়তায় ভাজা জিরেগুঁড়ো মেশানো হয়, তা-ও গ্যাস-অম্বলের ঝুঁকি কমাতে সাহায্য করে।

হাড় মজবুত রাখতে রোজ খাওয়ার সময় রায়তা খেতে পারেন। ছবি: সংগৃহীত।

হাড় মজবুত করে

বয়স বাড়লেই অনেকে বাতের ব্যথায় ভোগেন। অনেকের আবার বয়সের আগেই শুরু হয় বাতের যন্ত্রণা। এই সমস্যা ঠেকাতেও রোজ খাওয়ার সময় রায়তা খেতে পারেন। দইয়ে থাকা ক্যালশিয়াম, ফসফরাস এবং অন্যান্য জরুরি খনিজ উপাদান হাড় মজবুত করে, হাড়ের ক্ষয় রোধ করে।

গোপনাঙ্গের সুরক্ষায়

গরমকালে মহিলাদের গোপনাঙ্গে ছত্রাকঘটিত সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা যায়। তাতে যৌনাঙ্গের পিএইচের মাত্রায় হেরফের হতে পারে। চিকিৎসকেরা বলছেন, টক দইয়ে থাকা ভাল ব্যাক্টেরিয়া এই ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ রুখে দিতে পারে। তাই মূত্রনালির সংক্রমণ থেকে রক্ষা পেতেও রায়তা খেতে পারেন নিয়ম করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement