Pumpkin Seeds Benefits

কুমড়ো অপছন্দের সব্জি, কিন্তু তার বীজ ফেলে দেওয়া যাবে না, কেন বলুন তো?

কুমড়োর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানেন। ভিটামিন এ-র উৎস হল কুমড়ো। ভিটামিন এ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও এই সব্জির জুড়ি মেলা ভার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৮:২১
Share:

কুমড়ো বীজ খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

সব্জি হিসাবে কুমড়ো অনেকেরই অপছন্দের। কিন্তু স্বাস্থ্য সচেতনদের মধ্যে কুমড়োর বীজের কদর ইদানীং বেড়েছে। বিকেলের স্বাস্থ্যকর জলখাবারে আজকাল হামেশাই এই বীজের দেখা মেলে। যাঁরা নিয়ম মেনে ডায়েট করেন, তাঁরাও রোজ নানা ধরনের বীজ খেয়ে থাকেন। কুমড়োর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানেন। ভিটামিন এ-র উৎস হল কুমড়ো। ভিটামিন এ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও এই সব্জির জুড়ি মেলা ভার। কিন্তু শুধু কুমড়োর বীজ খেলে মিলবে কী কী উপকার?

Advertisement

রোজের খাদ্যতালিকায় কেন রাখবেন কুমড়োর বীজ?

১) কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম আর জ়িঙ্ক, যা অস্টিয়োপোরেসিসের মতো হাড়ের সমস্যা কমাতে সাহায্য করে।

Advertisement

২) খাবার হজম করতেও দারুণ কার্যকরী এই বীজ। এতে থাকা উচ্চ মানের ফাইবার হজমশক্তি উন্নত করে।

৩) কুমড়োর বীজে রয়েছে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড। যা অক্সিটোসিন হরমোন ক্ষরণে সহায়তা করে। একই সঙ্গে মেলাটোনিন আর সেরোটোনিন নিঃসৃত হতে সহায়তা করে। যা অবসাদ কাটিয়ে শরীর, মন তরতাজা করে তুলতে সাহায্য করে। শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতেও এটি দারুণ উপকারী।

শুধু কুমড়োর বীজ খেলে মিলবে কী কী উপকার? ছবি: সংগৃহীত।

৪) কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সালফার, জ়িঙ্ক, ভিটামিন এ, বি আর কে, যা চুল উজ্জ্বল ও ঘন করে তুলতেও সহায়তা করে। এতে রয়েছে কিউকারবিটিন নামক অ্যামাইনো অ্যাসিড, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

৫) কুমড়োর বীজে রয়েছে সেরোটোনিন নামের রাসায়নিক উপাদান। যা স্নায়ুতন্ত্রের চাপ কমিয়ে অনিদ্রার সমস্যা কাটাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement