Shobdo Jobdo 2024

রয়ের কলমে ‘শব্দ-জব্দ’ ২০২৪: বাংলা মাধ্যম স্কুলের পটচিত্র কতটা ‘স্পষ্ট’?

বাংলা মাধ্যম স্কুলের সব বিষয়, ইংরেজি ছাড়া, বাংলা ভাষায় পড়ানো হয়। ফলে, ওদের চোখে-কানে-জিভে বাংলা শব্দগুলি অনেক বেশি ঘোরাফেরা করে।

Advertisement

রয়

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৭:১৬
Share:

নডিহা উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ার সঙ্গে কথোপকথনে প্রাক্তন আরজে রয়। নিজস্ব চিত্র।

ইংরেজি মাধ্যম স্কুলের সিলেবাসে বাংলা শুধুমাত্র একটা বিষয় হতে পারে। কিন্তু, বাংলা মাধ্যম স্কুলের ক্ষেত্রে বাংলা সিলেবাসের একটা বিষয় তো বটেই, সিলেবাসের বাকি বিষয় জানার-শেখার ভাষা-মাধ্যমও বটে। তাই বাংলা মাধ্যম স্কুলের ছাত্র-ছাত্রীদের বাংলা ভাষাজ্ঞান অনেক ভাল, অনেক গভীর হওয়া উচিত। উচিত, কিন্তু সেটা সব ক্ষেত্রে হয় না, কারণ দু’টি মাধ্যমের পড়ুয়াদের ভীতি একই–নড়বড়ে ভিত। আর ভিতের উপাদানগুলি হল মূলত বানান, চিহ্ন, অক্ষরজ্ঞান। এই তিনটি, এবং আরও কিছু কারণ আর তাদের সমাধান নিয়ে আমার পর্যবেক্ষণ পরের পর্বে আলোচনা করব, আপাতত বাংলা মাধ্যমের পটচিত্রটা পষ্ট করি।

Advertisement

বাংলা মাধ্যম স্কুলের সব বিষয়, ইংরেজি ছাড়া, বাংলা ভাষায় পড়ানো হয়। ফলে, ওদের চোখে-কানে-জিভে বাংলা শব্দগুলি অনেক বেশি ঘোরাফেরা করে এবং বাংলা শব্দ চিনতে-ব্যবহার করতে বাংলা মাধ্যম স্কুলের পড়ুয়াদের খুব একটা অসুবিধা হওয়ার কথা না। তবে, মাধ্যম যা-ই হোক, উনিশটিবার ‘বাংলাতে’ ঘায়েল হওয়া গঙ্গারাম সব জায়গাতেই থাকে। ইংরেজি মাধ্যমে একটু বেশি–তার কারণ আগেই আলোচনা করেছি।

বাংলা মাধ্যমে কম, কিন্তু সেটার জন্য কোনও কোনও স্কুলের পরিকাঠামো দায়ী, সঙ্গে বাড়ির পরিবেশ খানিকটা প্রভাব তো ফেলেই। যে ছেলে বা মেয়ে প্রায় সারাক্ষণ স্কুল, বাড়ি, কোচিং, বন্ধু মিলিয়ে বাংলা-বাংলা আবহে বড় হচ্ছে, তার বাংলা জ্ঞান খারাপ হলে সেটা বাঙালি হিসেবে আঁতে ঘা দেয় বইকি! এটা ঠিক করা সম্ভব, তবে সময় লাগবে–ঠিক যেভাবে একটু সময় নিয়ে আস্তে আস্তে ইংরেজি মাধ্যম স্কুলের বাংলাজ্ঞান ভাল করা সম্ভব।

Advertisement

ইংরেজি মাধ্যমের পড়ুয়াদের গড় বাংলাজ্ঞান আর বাংলা মাধ্যমের পড়ুয়াদের গড় ইংরেজিজ্ঞান কি তাহলে এক, বা কাছাকাছি? ‘গড়’ তথা সার্বিক শব্দটা গুরুত্বপূর্ণ। ভালো, মাঝারি, খারাপ–মোটামুটি তিন মান-এর পড়ুয়াদের গড় ৩০%, নাকি ৫০, নাকি ৭০ ইত্যাদি জানলে সেটাকে কতটা দুশ্চিন্তার কারণ, আর সেটাকে কতটা অন্তত ভাল করতে হবে–এসব অঙ্কের খাতিরে অন্তত বলা যেতে পারে। এই বিশেষ তুলনাটা করতে গেলে দুই মাধ্যমে প্রত্যেকটার লাখ খানেক পড়ুয়ার সঙ্গে কথা বলে, তথ্য নিয়ে যাচাই করতে হবে।

দীর্ঘ সময়ের কাজ, কিন্তু এটা করতে পারলে দুই মাধ্যমের বাংলা-ইংরেজির তুলনার সঙ্গে সঙ্গে, দুই মাধ্যমের বাংলাজ্ঞানের পার্থক্যটা আরও স্পষ্ট হবে। এই পার্থক্য হোক, বা পরিসংখ্যান–কেন গুরুত্বপূর্ণ এই ‘গড়’ জানাটা; বাংলা ভাষার আসল ‘গড়’ রক্ষা করার জন্য, এবং ভবিষ্যতে বাংলা জানা বাঙালির ভিত গড়ার জন্য–সেটা পরের পর্বে পড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement