Shobdo Jobdo 2024 Result

আবারও সেরার সেরা! হ্যাটট্রিক করল লায়ন্স ক্যালকাটা গ্রেটার বিদ্যামন্দির

১২টি স্কুলের মধ্যে তিনটি দলের মধ্যে হল হাড্ডাহাড্ডি লড়াই। সেরার শিরোপা ছিনিয়ে নিল কারা?

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২০
Share:

বিজয়ীদের সঙ্গে মঞ্চে সঞ্চালক-সহ বিশিষ্ট অতিথিরা। নিজস্ব চিত্র।

আড়াই মাসের ‘শব্দবাজ’ খোঁজার লড়াই শেষে সেরার সেরা শিরোপা জিতে নিল লায়ন্স ক্যালকাটা গ্রেটার বিদ্যামন্দির। এই নিয়ে তৃতীয় বারের মতো শব্দ-জব্দ-এর বিজয়ীর মুকুট উঠল তাদের মাথায়। হাড্ডাহাড্ডি লড়াই থেকে ট্রাইব্রেকার— টান টান উত্তেজনার মধ্যে দিয়ে শেষ হল ‘শব্দ-জব্দ ২০২৪’। ১২টি দলের মধ্যে চূড়ান্ত পর্বের রুদ্ধশ্বাস ফাইনাল জিতে নিল এই তিনটি স্কুল।

Advertisement

বিজয়ীদের হাতে পুরস্কার তুলেন দেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাদপ্রতিম সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। নিজস্ব চিত্র।

প্রথম: লায়ন্স ক্যালকাটা গ্রেটার বিদ্যামন্দির (দক্ষিণ ২৪ পরগনা), প্রাপ্ত নম্বর - ৪৭৫

দ্বিতীয়: ব্যবত্তারহাট আদর্শ হাই স্কুল (পূর্ব মেদিনীপুর), প্রাপ্ত নম্বর - ৪৭০

Advertisement

তৃতীয়: হাট-সরবেড়িয়া ডাঃ বিধানচন্দ্র রায় স্মৃতি শিক্ষা নিকেতন (পশ্চিম মেদিনীপুর), প্রাপ্ত নম্বর - ৪২০

২০২৩-এর খেলায় লায়ন্স ক্যালকাটা গ্রেটার বিদ্যামন্দির ৩৫৫ নম্বর পেয়ে সেরার খেতাব জিতে নিয়েছিল। এ বারের খেলায় প্রতিযোগীরা আরও বেশি তুখোড়, আরও বেশি উৎসাহ নিয়েই পর এক খেলায় নিজেদের সেরাটা দিয়েছে। সেই সমস্ত বিজয়ীর হাতে পুরস্কার তুলেন দেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাদপ্রতিম সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের হাত থেকে পুরস্কার গ্রহণ করছে ব্যবত্তারহাট আদর্শ হাই স্কুলের পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

শব্দ নিয়ে খেলার হাত ধরে আগামী প্রজন্মকে মাতৃভাষার শিকড়ের সঙ্গে জুড়ে রাখার লক্ষ্যেই এই প্রতিযোগিতা। এই শব্দ-ধাঁধার জমজমাট টক্করে বেছে নেওয়া হয়েছে এই বছরের বাংলা-সেরা স্কুলকে। খেলাচ্ছলেই বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুভার সামলাবে এরাই, যাদের বেছে নিল আনন্দবাজার অনলাইন।

চূড়ান্ত পর্বের অনুষ্ঠানটি রবীন্দ্রসদনে আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইআইআইএলএম-এর ডিরেক্টর আর.কে বন্দ্যোপাধ্যায়, সুপ্রা পেনস-এর সিএমও নীতা জৈন, ডক্টরস চয়েজ়-এর হেড অফ মার্কেটিং অ্যান্ড প্রোমোশন শিবম আগরওয়াল, টেস্ট অ্যান্ড বাইট-এর ডিরেক্টর সৌরভ সাহা, অন্নপূর্ণা স্বদিষ্ট-এর মার্কেটিং অ্যান্ড ব্র্যান্ড ম্যানেজার আকাঙ্খা বিশ্বাস, রুপা বামচামস-এর ডিজ়িটাল মার্কেটিং অ্যান্ড প্রোমোশনসের হেড বিদ্যুৎ নাথ, ট্রেন্ডস-এর আধিকারিক-সহ বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিরা।

ফাইনালের হাড্ডাহাডি লড়াই জিততে মরীয়া সবাই। নিজস্ব চিত্র।

১১ সেপ্টেম্বর, বুধবার বাংলার ১২টিরও বেশি জেলার ২০৮টি স্কুলের মধ্যে থেকে রবীন্দ্রসদনের অডিটোরিয়ামে ফাইনালের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ১১০-এর বেশি স্কুল। ৫০,২৮৭ জন শিক্ষার্থী শব্দ-জব্দের এই খেলার প্রাথমিক পর্বে অংশ নিয়েছিল।

এই প্রচেষ্টায় আমাদের সহযোগিতা করেছে আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ জব্দ ২০২৪’-এর পার্টনাররাও। ‘প্রেজ়েন্টিং পার্টনার’ ইআইআইএলএম কলকাতা। ‘পাওয়ার্ড বাই পার্টনার’ সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, ট্রেন্ডস এবং সুপ্রা পেনস। এছাড়াও, ‘অ্যাসোসিয়েট পার্টনার’ ডক্টরস চয়েজ়, ‘কমফোর্ট পার্টনার’ বামচামস, ‘কনফেকশনারি পার্টনার’ টেস্ট এন বাইট, ‘চটপটা পার্টনার’ হজমোলা, 'নলেজ পার্টনার' শব্দবাজি এবং ‘স্ন্যাক্স পার্টনার’ অন্নপূর্ণা স্বদিষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement