Shobdo Jobdo 2024

শব্দ-জব্দ ২০২৪: শব্দ হবে জব্দ আবার! মগজের মজার লড়াই নিয়ে হাজির আনন্দবাজার অনলাইন

প্রতি বছরই রাজ্যের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির স্কুলপড়ুয়াদের শব্দের মায়াজাল ভেদ করার ছলে মাতৃভাষার শিকড়ের সঙ্গে জুড়ে থাকার সুযোগ করে দেয় আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ জব্দ’।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৫:৪৭
Share:

শব্দ-জব্দ ২০২৪।

তৃতীয় বছরে ফের হাজির ‘শব্দ জব্দ’ । শব্দের লড়াইয়ে সেরা স্কুলের খোঁজ। ২০২৩-এর সাফল্যের পর ২০২৪-এ থাকছে আরও অনেক নতুন চমক। আর সেই টানটান লড়াইয়ের সাক্ষী হতে প্রস্তুত রাজ্যের ১২টি জেলার ২০০টিরও বেশি স্কুল।

Advertisement

শব্দের এই খেলার হাত ধরেই আগামীর প্রজন্মকে মাতৃভাষার শিকড়ের সঙ্গে জুড়ে রাখার লক্ষ্যেই বাংলার সেরা স্কুলকে বেছে নেওয়ার প্রতিযোগিতা শুরু হল। খেলাচ্ছলেই বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুভার কারা সামলাবে, তাদের বেছে নেবে আনন্দবাজার অনলাইন।

একনজরে দেখে নিন শব্দ জব্দ প্রতিযোগিতার বিভিন্ন ধাপ—

Advertisement

প্রাথমিক পর্বে শব্দের বিভিন্ন মজার খেলার প্রতিযোগী হিসাবে ২০০টি স্কুলকে বেছে নেওয়া হবে। স্কুলের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

  • স্কুল স্তর: স্কুল প্রাঙ্গনেই এই পর্ব সম্পন্ন হবে। পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে থেকে স্কুল কর্তৃপক্ষ মারফৎ বাছাই করা ৩ জন শিক্ষার্থী পরবর্তী স্তরে সংশ্লিষ্ট স্কুলের হয়ে প্রতিনিধিত্ব করবে।
  • জেলা স্তর: এই পর্বে ১২টি জেলায় প্রতিটি জেলার স্কুলগুলির মধ্যে প্রতিযোগিতা হবে এবং বেছে নেওয়া হবে ওই জেলার সেরা স্কুলগুলিকে।
  • চূড়ান্ত পর্ব: এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে কলকাতায়। এই পর্বে মুখোমুখি হবে ১২টি জেলার সেরা স্কুলগুলি। যাদের মধ্যে থেকে প্রতিযোগিতার মাধ্যমে বেছে নেওয়া হবে সেরা ৬টি স্কুলকে। এ বার মুখোমুখি হবে তারা। যাদের মধ্যে থেকে সেরা ৩ স্কুল পাবে বিজেতার খেতাব।

প্রতিযোগিতার বিভিন্ন ধাপে সেরা শিক্ষার্থীদের আনন্দবাজার অনলাইনের তরফে শংসাপত্র-সহ আরও নানা আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।

এই প্রচেষ্টায় আমাদের সহযোগিতা করেছে আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ জব্দ ২০২৪’-এর পার্টনাররাও। ‘প্রেজ়েন্টিং পার্টনার’ ইআইআইএলএম কলকাতা। ‘পাওয়ার্ড বাই পার্টনার’ সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, ট্রেন্ডস, সুপ্রা পেনস। এছাড়াও, ‘অ্যাসোসিয়েট পার্টনার’ ডক্টরস চয়েজ়, ‘কমফোর্ট পার্টনার’ বামচামস, ‘কনফেকশনারি পার্টনার’ টেস্ট এন বাইট, নলেজ পার্টনার শব্দবাজি এবং ‘স্ন্যাক্স পার্টনার’ অন্নপূর্ণা স্বদিষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement