তাই বলে কি আড্ডায় যোগ দেবেন না

নাই বা দেখলেন রাতজেগে ফুটবল। তাতে কী? অ্যাপস আছে তো। লিখছেন অরিজিৎ চক্রবর্তীউফ্! ফিফা-রও বলিহারি। বিশ্বকাপ ব্রাজিলে হচ্ছে হোক। কিন্তু তা বলে খেলা শুরু রাত সাড়ে তিনটেয়। এগারোটা-সাড়ে এগারোটা, ঠিক আছে। দেড়টা? তা-ও না হয় কাপ চারেক কফি খেয়ে দেখা গেল। কিন্তু সাড়ে তিনটে? পরের দিন কি অফিস/কলেজ/স্কুল নেই নাকি? শনিবার রাত হলে নয় রবিবারের সকালটা ঘুমিয়ে পুষিয়ে নেওয়া যাবে। কিন্তু উইকডেজে? ঘুম চোখে আর যা হোক কাজে যাওয়া যায় না।

Advertisement
শেষ আপডেট: ১৮ জুন ২০১৪ ০০:৩৩
Share:

উফ্! ফিফা-রও বলিহারি। বিশ্বকাপ ব্রাজিলে হচ্ছে হোক। কিন্তু তা বলে খেলা শুরু রাত সাড়ে তিনটেয়। এগারোটা-সাড়ে এগারোটা, ঠিক আছে। দেড়টা? তা-ও না হয় কাপ চারেক কফি খেয়ে দেখা গেল। কিন্তু সাড়ে তিনটে? পরের দিন কি অফিস/কলেজ/স্কুল নেই নাকি? শনিবার রাত হলে নয় রবিবারের সকালটা ঘুমিয়ে পুষিয়ে নেওয়া যাবে। কিন্তু উইকডেজে? ঘুম চোখে আর যা হোক কাজে যাওয়া যায় না।

Advertisement

কিন্তু তা বলে আলোচনা থেকে বাদও তো থাকা যাবে না। ম্যাচ দেখি আর না-দেখি, ফুটবল বোদ্ধার মতো আলোচনা তো করতে হবে। উপায়? আরে, ফোনটা আছে কীসের জন্য? কয়েকটা অ্যাপস্ ইন্সটল করে নিন। রাত জেগে খেলা না-দেখলেও ফুটবল তর্কে আপনাকে হারায়, সাধ্যি কার!

Advertisement

ফিফা

ফিফার অফিশিয়াল অ্যাপ এটা। খেলার স্কোর সহ সব তথ্যই পাওয়া যাবে। অ্যাপের মধ্যে ইউটিউব চ্যানেল আছে। তাতেই দেখা যাবে হাইলাইটস্। এ ছাড়া প্লেয়ারদের ইন্টারভিউ বা টিম সংক্রান্ত তথ্যও পাওয়া যাবে এখানেই। সব থেকে সুবিধা হল, এর ‘পুশ নোটিফিকেশন’ ব্যবস্থা। ম্যাচে কী হচ্ছে, তা সঙ্গে সঙ্গেই জেনে নিতে পারবেন।

ওয়ান ফুটবল ব্রাজিল

ফিফার অফিশিয়াল অ্যাপটা শুধুমাত্র আই ওস আর অ্যানড্রয়েডেই পাওয়া যাবে। তা বলে উইনডোজ ওস ব্যবহারকারীরা মুখ গোমড়া করবেন না। ওয়ানফুটবল ব্রাজিল অ্যাপটা উইনডোজ ফোনেও ইন্সটল করা যাবে। স্কোর আর স্ট্যাটিস্টিক্সের সঙ্গে সঙ্গে প্রতি মিনিটের ধারাভাষ্যও পেয়ে যাবেন। কোনও একটা টিমকে অ্যাপে বেছে নিলে, সেই টিম সংক্রান্ত যাবতীয় খবরের লাইভ আপডেটও পেয়ে যাবেন। তাই শুধু মাঠের খবরের আলোচনাতেই নয়, মাঠের বাইরের খবরের আলোচনাতেও কেউ আপনাকে হারাতে পারবে না!

দ্য স্কোর

ব্ল্যাকবেরি ব্যবহারকারীদের অনেক দিনের ক্ষোভ, তাঁদের কথা ভেবে কেউ অ্যাপ তৈরি করে না। সবই খালি অ্যানড্রয়েড আর আইওস-এর জন্য! তাঁরা কি বানের জলে ভেসে এসেছেন যে, শুধু তাঁরা রাত জেগে ম্যাচ না দেখলে কথাই বলতে পারবেন না! দ্য স্কোর অ্যাপ-এর পর আর সে কথা বলতে পারবেন না।

লিভ স্পোর্টস

ম্যাচ দেখার ইচ্ছা। এ দিকে আটকে গেছেন অফিসে? বা রাত হচ্ছে ফিরতে। তখন? সোনির লিভ স্পোর্টস অ্যাপটা তখন বেশ কাজে আসবে। টিভির দরকার নেই। শুধু এই অ্যাপটা থাকলেই বিশ্বকাপের যে কোনও ম্যাচ লাইভ দেখতে পারবেন। যদিও অন্য সব অ্যাপের মতো এটা বিনা পয়সায় হবে না। সব ম্যাচ দেখার জন্য দিতে হবে ১২০ টাকা। আর কোনও একটা দলের সব ম্যাচের জন্য খরচ পড়বে ৬০ টাকা।

ফেসবুক আর টুইটার হাব

এত সব অ্যাপের খবর পড়ে অনেকেই নিশ্চয়ই ভাবতে শুরু করেছেন, অ্যাপ মানেই তো তার জন্য বাড়তি ডেটাচার্জ। বিশ্বকাপের মরসুমে বাড়তি খরচের ধাক্কা। আনলিমিটেড ডেটা প্ল্যান না-থাকলে বা ফ্রি ওয়াইফাই-এর সুবিধা না-পেলেও তাই চিন্তা নেই। ফেসবুক আর টুইটার অ্যাপসই আপনার সমস্যার সমাধান করে দেবে।

টুইটারে #WorldCup হাবে বিশ্বকাপের সব খবর পেয়ে যাবেন হাতে গরম। দুঁদে ফুটবল সাংবাদিকদের টুইট থেকে প্লেয়ার-কোচদের টুইট সব আছে সেখানে। এমনকী হ্যাশফ্লাগের সাহায্যে কোনও বিশেষ টিমের খবরও জেনে নিতে পারবেন। সেক্ষেত্রে হ্যাশট্যাগ দিয়ে দলের তিন অক্ষরের কোড (যেমন: আর্জেন্টিনার জন্য #ARG বা নেদারল্যান্ডের জন্য #NED) লিখলেই, কেল্লাফতে!

ফেসবুকে একই রকম ভাবে চালু করেছে ‘ট্রেন্ডিং ওয়ার্ল্ড কাপ’। এই হাবের মধ্যে লাইভ স্কোর, ম্যাচের সময়, ফুটবল প্লেয়ারদের আপডেট এমনকী বন্ধুদের ম্যাচ নিয়ে আপডেটও দেখতে পাবেন এক জায়গায়। এমনকী ‘নাও ওয়াচিং’ স্টেটাসেও জানিয়ে দিতে পারবেন কোন ম্যাচ আপনি দেখছেন।

একটু না হয় মিথ্যে লিখলেন... যুদ্ধে ভুল বলে তো কিছু হয় না! আর বিশ্বকাপ ফুটবল তো যুদ্ধই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement