অ্যাপসেই এ বার বুকিং

পুজোর আগে ট্রাভেল এজেন্টের কাছে যাওয়ার দিন শেষ। এ বার স্মার্টফোনেই হয়ে যাবে বেড়ানোর প্ল্যান। জানাচ্ছেন অরিজিত্‌ চক্রবর্তী।ছেলের ঝুলোঝুলিতে ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি’ দেখতে সাউথ সিটি যেতেই হয়েছিল অনির্বাণের। ফেরার সময়ই চোখে পড়ছিল ফ্যাশন ব্র্যান্ডগুলোর আউটলেটের গ্লাস ডোরে লাগানো ৪০% বা ৬০% ছাড়ের পোস্টার। মনে মনে ভাবলেন পুজোর বাজার তো এখন করে নিলেই হয়। খরচটা কমে যাবে। বাড়ি ফিরে সে কথাই বলেছিলেন স্ত্রী মহুয়াকে।

Advertisement
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৪ ০০:০০
Share:

ছেলের ঝুলোঝুলিতে ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি’ দেখতে সাউথ সিটি যেতেই হয়েছিল অনির্বাণের।

Advertisement

ফেরার সময়ই চোখে পড়ছিল ফ্যাশন ব্র্যান্ডগুলোর আউটলেটের গ্লাস ডোরে লাগানো ৪০% বা ৬০% ছাড়ের পোস্টার। মনে মনে ভাবলেন পুজোর বাজার তো এখন করে নিলেই হয়। খরচটা কমে যাবে।

বাড়ি ফিরে সে কথাই বলেছিলেন স্ত্রী মহুয়াকে।

Advertisement

শপিংয়ের প্রস্তাবও যে পত্রপাঠ নাকচ হয়ে যেতে পারে, সে কথা স্বপ্নেও ভাবেননি অনির্বাণ। “ধুর্‌, তার আগে পুজোর বেড়ানোটা বুক করে নিই,” পুজোর বাজার করার কথা শুনেই বললেন মহুয়া।

“একদম ঠিক। আগে আগে বেড়ানোর বুকিংটা সেরে নিলেই ভাল। আগে বুকিং করলে হোটেলের চয়েসটা অনেক বেশি পাবেন সেটা তো বলার অপেক্ষা রাখে না। আর বেশির ভাগ সময়ই যেহেতু ‘ফ্রি ক্যানসেলেশন’য়ের সুবিধা থাকে তাই পরে যদি মনে হয় হোটেল বা যাওয়ার দিন পাল্টাবেন, তাতেও কোনও অসুবিধা হবে না। গত বছরের যা ট্রেন্ড দেখেছি, তাতে ভারত থেকে বেড়াতে যাওয়া জায়গার মধ্যে ব্যাঙ্কক, সিঙ্গাপুর, দুবাই, হংকং আর প্যারিস সবার উপরে আছে।

অন্তত দু’মাস আগে বুক করতে পারলে কিন্তু গোয়ার খরচে সিঙ্গাপুর হয়ে যাবে,” বললেন Booking.com-এর অ্যান্ড্রে ম্যানিং।

অনলাইন ট্রাভেল এজেন্ট একটা সময় ছিল যখন বেড়াতে যাওয়া মানে অফিস থেকে ছুটি ম্যানেজ করে ট্র্যাভেল এজেন্টের কাছে হত্যে দেওয়া। কিন্তু এখন MakeMyTrip, Yatra.com বা ClearTrip-এর দৌলতে সে ঝক্কি আর পোয়াতে হয় না।

রবিবার বাড়িতে বসে হোক কিংবা অফিসে লাঞ্চের সময় দিব্যি বুক করে নেওয়া যায় পছন্দের ডেস্টিনেশন। আর তার জন্য কম্পিউটারেরও দরকার নেই। হাতের স্মার্টফোন থেকেও সেরে নেওয়া যায় বুকিং। TripAdvisor-এর কান্ট্রি ম্যানেজার নিখিল গাঞ্জুও এ বিষয়ে একমত। তাঁর মতে মোবাইল ছাড়া যেখানে একটা মুহূর্তও ভাবা যায় না, সেখানে ভ্রমণের ব্যাপারে আলাদা হবে কেন।

যে কোনও মোবাইল প্ল্যাটফর্মেই দেখবেন সব থেকে বেশি ইন্সটল করা অ্যাপসের তালিকায় ট্রাভেল অ্যাপস প্রথম সারিতেই থাকে। আইটিউনস্‌ তো তিনটে সেকশন রেখেছে শুধু ট্র্যাভেল অ্যাপসের জন্য। কিন্তু অনলাইনে ট্রাভেল বুক করার সুবিধে কী? প্রথমে তো ঘুরে ঘুরে ট্রাভেল এজেন্টের কাছে যেতে হল না।

সুতরাং শারীরিক পরিশ্রমের হাত থেকে বেঁচে গেলেন। দ্বিতীয়ত, কোনও সাইটে সাইন আপ করে ‘প্রাইস অ্যালার্ট’ অন করা থাকলে, সেই সাইট ফ্লাইটের টিকিটের দাম বা হোটেলের ট্যারিফ কমলেই আপনাকে মেল করে জানিয়ে দেবে। ফলে কখন দাম কমল দেখার জন্য ২৪ ঘণ্টা এর পিছনে পড়ে থাকতে হবে না। আপনার টাকা বাঁচানোর কাজ সাইটই করে দেবে।

ছবিও মিথ্যে বলতে পারে হোটেলের ওয়েবসাইটে দেখা ছবির সঙ্গে যে বাস্তবের মিল বেশ কম, সে সম্বন্ধে কম-বেশি সকলের অভিজ্ঞতা রয়েছে। অনেক বার এমন ঠকে অনেকে তো মনে মনে ঠিক করে নিয়েছেন পরিচিত কারও থেকে হোটেল সম্বন্ধে নিশ্চিত না হয়ে আর হোটেল বুকিং নয়! কিন্তু সোশ্যাল নেটওয়ার্কিংয়ের গ্লোবাল ভিলেজে শুধু পাড়ার দাদা-কাকার কথার উপর নির্ভর করার আর দরকার নেই। TripAdvisor বা IndiaMike-এর মতো সাইটে গেলেই পেয়ে যাবেন সেই হোটেল সম্বন্ধে হাজারো তথ্য এবং ছবি।

না, হোটেল কর্তৃপক্ষের আপলোড করা ছবি নয়, আপনারই মতো আমজনতার আপলোড করা ছবি। সে ছবি কিন্তু মিথ্যে বলবে না। এমনকী যেখানে যাচ্ছেন, সে জায়গা সম্বন্ধে কোনও প্রশ্ন থাকলে বা আইটিনিয়ারি নিয়ে কোনও ধন্দ থাকলে, তা-ও পরিষ্কার করে নিতে পারবেন এই রকম সাইটগুলো থেকে।

শুধু হোটেল নয়, যেখানে বেড়াতে যাবেন সেখানকার সেরা রেস্তোরাঁ সম্বন্ধে খবর দেওয়ারও সাইট বা অ্যাপসের অভাব নেই। Burrp, Zomato, Foursqure, Yelp-এর মতো অ্যাপস তো আছেই। রোমে গিয়ে হঠাত্‌ বাঙালি খাবারের জন্য মন কেমন করলে স্মার্টফোনটা বের করলেই হবে। রাস্তা চিনিয়ে নিয়ে যাবে সেই রেস্তোরাঁয়।

নিজেই যখন প্ল্যানার অনলাইন ট্রাভেল প্ল্যানার থাক না কেন, আপনি চান নিজের পছন্দে ঘুরতে। চিন্তা নেই, তার জন্যও রয়েছে একাধিক সাইট। Tripigator বা TripIt-এর মতো সাইটে শুধু আপনার অভিষ্ট জায়গা আর তারিখ দিয়ে দিন। ব্যস, সেই সময় সেই জায়গার আবহাওয়া থেকে শুরু করে দর্শনীয় স্থান

সবই ভেসে উঠবে চোখের সামনে। আপনার কাজ শুধুমাত্র পছন্দ করে ‘সেভ’ করে রাখা।

কোনও জায়গাকে আরও ভাল ভাবে জানার জন্য তো WikiTravel বা LonelyPlanet-এর মতো সাইট আছেই। এই সব সাইট ছাড়াও GoogleMap-ও আপনার অনেক কৌতূহল মিটিয়ে দেবে। এখন তো কোনও জায়গার ম্যাপ অফলাইনে দেখার জন্য সেভ করার অপশনও দেয় গুগল ম্যাপ।

আর কী, লেগে পড়ুন বুকিংয়ের শপিংয়ে।

কী করবেন?

• অনলাইনে প্লেনের টিকিট বা হোটেল বুক করার আগে ব্রাউজারের ‘কুকিজ’ ক্লিয়ার করে নিন। না হলে এক ওয়েবসাইটে বারবার যাওয়ায় দাম বেড়ে যাবে।

• কোনও সমস্যা হলে হোটেল বা এয়ারলাইন্সের টুইটার হ্যান্ডেল ব্যবহার করে টুইট করুন। সমাধান মুহূর্তের মধ্যে হয়ে যাবে।

• যেখানে যাচ্ছেন সে জায়গার ম্যাপ গুগল ম্যাপে অফলাইন সেভ করে রাখুন। ইন্টারনেট না থাকলেও সমস্যায় পড়বেন না।

WeatherPro-র মতো অ্যাপস থেকে আবহাওয়া সম্বন্ধে নিশ্চিত হয়ে নিন।

Gateguru অ্যাপস ইন্সটল করে নিন। ফ্লাইটের টার্মিনাল বা গেট জানার জন্য এয়ারপোর্টের বোর্ডের দিকে তাকিয়ে থাকতে হবে না।

• ভ্রমণ সংক্রান্ত সমস্ত ডকুমেন্ট ScannerPro বা CamScanner অ্যাপস্‌ দিয়ে স্ক্যান করে ফোনে রেখে দিন। অরিজিনাল হারিয়ে গেলেও বিপদে পড়বেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement