‘ফরসারা ভারতীয় নয়’, বর্ণবিদ্বেষের শিকার ‘দি আর্চিস’-এর সুহানা-খুশিরা, জবাব দিলেন জ়োয়া

১৯৬৪ সালে ভারতীয়দের বুঝি এমন দেখতে ছিল! ‘দি আর্চিস’ ছবির টিজ়ার সামনে আসতেই বিতর্ক। জবাব দিলেন পরিচালক জ়োয়া আখতার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৯:৪৬
Share:

সামনে ছবির পরিচালক জ়োয়া আখতার, পিছনে ‘দ্য আর্চিস’ ছবির পোস্টার। — ফাইল চিত্র।

ষাটের দশক থেকে যে জনপ্রিয় কমিকসের হাত ধরে একের পর এক প্রজন্মের বড় হয়ে ওঠা, তাকেই পর্দায় জীবন্ত করে তুলতে চলছেন জ়োয়া আখতার। 'দি আর্চিস’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক ঘটছে সুহানা খান, খুশি কপূর, অগস্ত্য নন্দার মতো তারকা সন্তানদের। সম্প্রতি ব্রাজিলের সাও পাওলোতে অনুষ্ঠিত হল নেটফ্লিক্সের গ্লোবাল ইভেন্ট ‘টুডুম’। সেখানেই মুক্তি পেল ‘দি আর্চিজ’-এর টিজ়ার। তার পর থেকেই বিতর্কের সূত্রপাত।

Advertisement

আমেরিকার রিভারডেল হাইস্কুলের পড়ুয়া ভেরোনিকা, বেটি, জাগহেডরা সকলেই হাজির এই ছবিতে। কিন্তু পশ্চিমি বিশ্বের বেশ কিছু মানুষ বলছেন, ছবির টিজ়ারে সুহানা, খুশি, অগস্ত্য-সহ অন্যান্য তারকাদের দেখে নাকি ভারতীয় বলে মনেই হয়নি। নেটপাড়ার এক বড় অংশের বক্তব্য, ১৯৬৪ সালে ভারতীয়দের বুঝি এমন দেখতে ছিল! এই কমিসের ভারতীয় সংস্করণ নিয়ে আপত্তি তোলায় জবাব দিলেন পরিচালক জ়োয়া আখতার।

তিনি বলেন, ‘‘আপনাদের মতে, ফরসারা ভারতীয় নয়! আপনারা কী ভাবে ঠিক করেন ভারতীয়দের কেমন দেখতে? আমাদের দেশেই হৃতিক রোশন রয়েছেন, আবার রজনীকান্ত রয়েছেন, দলজিৎ দোসাঞ্জরাও রয়েছেন, আবার মেরি কমও রয়েছেন। এটাই তো ভারতের সৌন্দর্য। ভারতীয়রা ফরসাও হন।’’ ছয় দশক আগে ফেলে আসা সময়ের স্বাদ-গন্ধ, এক গুচ্ছ মনভরানো গান— সব নিয়েই সদলবলে পর্দায় খুব শীঘ্রইহাজির হবে আর্চি।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement