Swastika Mukherjee

প্রয়াত মা-বাবার নাম রয়েছে, আমাদেরই নেই! বুথে গিয়েও ভোট দিতে পারলেন না স্বস্তিকা-অজপা

ভোট দিতে না পেরে ক্ষোভে প্রকাশ করেছেন। অভিযোগ, তাঁদের বহুতলের মৃত ব্যক্তিদেরও নাম আছে!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৫:৫২
Share:

ভোট দিতে না পেরে ক্ষোভ স্বস্তিকার। সংগৃহীত চিত্র।

নির্দিষ্ট সময়ে বুথে গিয়েও ভোট দিতে পারলেন না স্বস্তিকা মুখোপাধ্যায়-অজপা মুখোপাধ্যায়! অভিযোগ, ভোটার তালিকায় তাঁদের নামই নেই। ঘটনায় যতটা বিস্মিত ততটাই বিরক্ত দুই তারকা বোন। সঙ্গে সঙ্গে সামাজিক পাতায় একটি ভিডিয়ো ভাগ করে নেন তাঁরা। জানান, তাঁরা জানতেনই না যে তালিকায় তাঁদের নাম নেই। বুথে পৌঁছে পুরো বিষয় জানার পর প্রচণ্ড অস্বস্তিতে পড়ে যান দু’জনে। সঙ্গে সঙ্গে ফিরে আসেন।

Advertisement

এর পরেই সামাজিক মাধ্যমে ক্ষোভ উগরে দেন অভিনেত্রী। বলেন, ‘‘আমার ভোটার কার্ড হারিয়ে গিয়েছে। কিন্তু আমার বোনের আছে। ও গত বারেও ভোট দিয়েছিল। এ বছর আমরা বুথে গিয়ে জানতে পারলাম, নামই ওঠেনি! এর থেকে বিরক্তিকর ঘটনা আর কী হতে পারে?’’ তাঁর আরও অভিযোগ, তাঁদের মা-বাবা অনেক বছর প্রয়াত। তার পরেও তাঁদের নাম রয়েছে। বহুতলের এমন অনেক প্রবীণ আছেন, যাঁরা কোনও ভাবেই বুথে যাওয়ার মতো অবস্থায় নেই। তাঁদের নামও সরানো হয়নি। রয়ে গিয়েছে এমন অনেকের নাম যাঁরা শহর ছেড়ে বাইরে বহু কাল। অথচ, তাঁরা দুই বোন বাদ পড়ে গেলেন! কী ভাবে ব্যাপারটা হল সেটাও বুঝতে পারছেন না তাঁরা। আরও ঘটনা, তাঁদের মতো আবাসনের একাধিক এই প্রজন্মের ভোটারদের নামও নাকি ওঠেনি।

ভোটদান সাংবিধানিক অধিকার। প্রত্যেক স্বাধীন দেশের নাগরিক এই অধিকার প্রয়োগ করে জনপ্রতিনিধি নির্বাচন করে থাকেন। সেই অধিকার এই প্রথম অভিনেত্রী প্রয়োগ করতে পারলেন না। যে কারণে তিনি খুবই রেগে গিয়েছেন। পাশাপাশি জানিয়েছেন, তিনি খোঁজ নিয়ে জানার চেষ্টা করবেন, কেন এ রকম ঘটল!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement