Sonamoni-Honey

একাধিক প্রেমে দোষ নেই, দোষ দ্বিতীয় বিয়েতে? প্রশ্ন তুললেন ‘শুভ বিবাহ’-এর নায়ক হানি

এখনও মেয়েদের দ্বিতীয় মানেই হাজার প্রশ্ন। বিয়ের পিঁড়িতে তার জন্য দোজবর পাত্র জোটে। একুশ শতকেও এই ধারণা কবে ভাঙবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৯:৩৪
Share:

ধারাবাহিক 'শুভ বিবাহ'-এ হানি বাফনা, সোনামণি সাহা। সংগৃহীত চিত্র।

বিয়ের কার্ডের উপরে জ্বলজ্বল করে ‘শুভ বিবাহ’। সমাজ ভাবে এটা নাকি শুধুই প্রথম বিয়ের ক্ষেত্রে প্রযোজ্য। বিশেষ করে মেয়েদের জীবনে। দ্বিতীয় বিয়ে কি শুভ হতে নেই?

Advertisement

একুশ শতকে দাঁড়িয়েও সমাজ তেমনই ভাবে। আর তেমন ভাবে বলেই প্রযোজক স্নিগ্ধা বসু তাঁর নতুন ধারাবাহিকে সব বিয়েকেই ‘শুভ’ দেখাতে চেয়েছেন। ধারাবাহিকের নাম ‘শুভ বিবাহ’। বিবাহ বিচ্ছিন্না নারীর দ্বিতীয় বার বিয়ের পিঁড়িতে বসার গল্প। মুখ্য ভূমিকায় হানি বাফনা, সোনামণি সাহা। ১৭ জুন থেকে রোজ রাত ৯টায় স্টার জলসায় দেখা যাবে এটি। ধারাবাহিক ‘গাঁটছড়া’ কিংবা ‘মন ফাগুন’ ধারাবাহিক আদ্যন্ত রোমান্টিক। আরও একটা সেই স্বাদের গল্প নয় কেন? প্রশ্ন নিয়ে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল অ্যাক্রোপলিস এন্টারটেনমেন্টের অন্যতম কর্ণধারের সঙ্গে। তাঁর দাবি, ‘‘শুধুই প্রেমের ধারাবাহিক তো বানাই না! ‘বকুল কথা’, ‘রিমলি’ বা ‘ফিরকি’-তে সামাজিক বার্তা দিয়েছি। মেয়েদের বিয়ে ভাঙলে কী অবস্থা হয়, সকলে জানেন। মনে হল, এ বার এই বিষয়টি নিয়ে কথা বলার প্রয়োজন।’’

নায়িকা সুধার প্রথম বিয়ে ব্যর্থ। দ্বিতীয় বিয়ে নিয়ে বাড়ির লোকেরা খুবই চিন্তিত। ফের সম্বন্ধ দেখছেও বাড়ির লোক। সুধাকে কোনও পাত্র অপছন্দ করছে না। কিন্তু যখনই জানা যাচ্ছে, তাঁর আগের বিয়ে ভেঙেছে, তখনই ভেস্তে যাচ্ছে সব কিছু। পরিবার চায়, সুধা প্রথম বিয়ের কথা লুকিয়ে যাক। কিন্তু তাতে নারাজ নায়িকা।

Advertisement

এই জায়গা থেকে প্রযোজকের প্রশ্ন, কেনই বা লুকোতে হবে ব্যর্থ বিয়ের কথা? স্নিগ্ধা বিরক্ত, ‘‘একে তো সমাজ, পরিবার মেয়েটিকে একঘরে করে ফেলে। তার উপরে যত সম্বন্ধ আসে সব দোজবর! কোনও ছেলে দ্বিতীয় বিয়ের সময়ও বিবাহবিচ্ছিন্না পাত্রী মেনে নিতে রাজি নয়। কিন্তু মেয়েদের বেলায় সেটা উল্টো!’’ ধারাবাহিকে তিনি আরও একটি প্রথা ভেঙেছেন। এত দিন সোনামণি বললেই দর্শক ধরে নিতেন, বিপরীতে প্রতীক সেন। এবার দেখা যাবে হানিকে নিয়েছেন। প্রযোজক জানিয়েছেন, নতুন জুটি তৈরি করা দরকার। তা ছাড়া, নায়ক ‘তেজ’-এর চরিত্রে হানিই মানানসই।

সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন কথা বলেছিল নায়কের সঙ্গে। নাম তেজ। চরিত্রও কি ততটাই তেজদীপ্ত?

প্রশ্ন শুনে হানির জবাব, ‘‘সেটা দর্শকই ভাল বলতে পারবেন। দিন পনেরোর শুটিং হয়েছে। অভিনয় করতে করতে বুঝতে পারছি, তেজ সত্যবাদী, স্পষ্টভাষী। পারিবারিক ব্যবসা সামলায়। জীবনে এমন কোনও ব্যথা আছে, যা ভুলতেই নিজেকে কাজের মধ্যে ডুবিয়ে রাখেন। আপাতত এ টুকুই।’’ হাসতে হাসতে যোগ করলেন, ‘তেজ’কে চিনতে গেলে ছোট পর্দায় চোখ রাখতে হবে।

নতুন ধারাবাহিকে নতুন জুটি। সংগৃহীত।

পর্দায় হানি বহুবার বিয়ে করেছেন। কিন্তু বাস্তবে একটাও নয়। সম্বন্ধ করে বা নিজে দেখে বিয়ে করলে বিবাহবিচ্ছিন্নাকে বিয়ে করবেন? অভিনীত চরিত্রের মতোই স্পষ্ট জবাব তাঁর, ‘‘নয় কেন!’’ এও জানিয়েছেন, প্রেমের বিয়ে হলে দ্বিতীয় বার ভাববেনই না। সম্বন্ধ করে বিয়ে হলে অবশ্যই পাত্রীর আগের বিয়ে ভাঙার কারণ জানতে চাইবেন। কিন্তু সেই কারণে দূরে সরিয়ে দেবেন না। তাঁর এই ভাবনা নিজের পরিবারের বাকিদের জন্যও। কারও উপরে নিজের মত চাপিয়ে দেবেন না। কিন্তু সমর্থন জানাবেন। পাল্টা প্রশ্ন তাঁর, ‘‘এখন কারও একবার প্রেম হয়? একাধিক প্রেমে জড়িয়ে পড়েন অধিকাংশ। তাতে দোষ নেই। তা হলে দ্বিতীয় বিয়েতে কেন আপত্তি?’’

দক্ষিণ কলকাতার ভি লাইন স্টুডিয়োয় জোরকদমে শুটিং চলছে। সোনামণির সঙ্গে প্রথম জুটি। সেট থেকে ফের ডাক শুটিংয়ের। যেতে যেতে ফোনে জানালেন, সব কিছুই তো নতুন তৈরি হয়। তার পর তার গ্রহণযোগ্যতা। তিনি সোনামণির সঙ্গে কাজ করে খুশি। আশা, তার প্রতিফলন পড়বে পর্দায়। দর্শকেরাও তখন নতুন জুটিকে নিয়ে ভাবতে বাধ্য হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement