Puja Release 2024

‘বহুরূপী’র প্রচারে জিৎ-রাজের বাড়িতে! ‘আমরা এক’, বার্তা দিতেই কি শিবপ্রসাদের এই পদক্ষেপ?

জিতের পর রাজ-শুভশ্রীর বাড়িতে টিম ‘বহুরূপী’। বিধায়ক-পরিচালকের মায়ের পা ছুঁতেই শিবপ্রসাদের মাথায় হাত রেখে আশীর্বাদ করলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৭:৫৫
Share:

(বাঁ দিক থেকে) শুভশ্রী গঙ্গোপাধ্যায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, রাজ চক্রবর্তীর কোলে ইউভান, ননীচোরা দাস বাউল। ছবি: সংগৃহীত।

বলিউড যে ভাবে এককাট্টা হয়ে প্রচার করে, টলিউড নাকি নয়। এমন অভিযোগ টলিউডের অন্দরে অনেক দিন। যদিও সাম্প্রতিক একাধিক ছবির প্রচার বলছে, পরিস্থিতি বদলেছে। প্রসেনজিৎ-সৃজিত-দেব-জিৎ থেকে শুরু করে টলিউড তারকারা এখন প্রত্যেকের ছবিমুক্তির সময় একযোগে সমাজমাধ্যমে প্রচার করেন। এমনকি ইদানীং বলিউড তারকারাও বাংলা ছবির প্রচারে অংশ নিচ্ছেন। সেই জায়গা থেকেই ‘প্রত্যেকে আমরা পরের তরে’— এই ভাবনাকে আরও বড় করে বুঝি ছড়িয়ে দিলেন নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং উইন্ডোজ় প্রযোজনা সংস্থা!

Advertisement

পুজোতে নন্দিতা-শিবপ্রসাদের ‘বহুরূপী’র মুক্তি পাচ্ছে। তার আগে সাধারণ থেকে সেলেব্রিটি— প্রত্যেকের কাছে পৌঁছে যাচ্ছে টিম। যেমন, প্রথমে ছবির নায়ক শিবপ্রসাদ আর বাস্তবের ‘বহুরূপী’ ননীচোরা দাস বাউল পৌঁছে গিয়েছিলেন প্রযোজক-অভিনেতা জিতের বাড়িতে। ‘বহুরূপী’র সাজে। তার পর তাঁরা গিয়েছিলেন রাজ চক্রবর্তীর কাছে। সপরিবার রাজ হই হই করে অভ্যর্থনা জানিয়েছেন তাঁদের। সেই ভিডিয়ো ভাইরাল। রাজ শিবপ্রসাদ এবং ননীচোরা দাস বাউলের সঙ্গে নেচেওছেন।

ননীচোরা দাস বাউল, রাজ চক্রবর্তী, শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

সমাজমাধ্যমে ছবিমুক্তির আগে শুভকামনা জানিয়ে বক্তব্য রাখা হচ্ছেই। কিন্তু, বাড়িতে পৌঁছে গিয়ে ছবিমুক্তির কথা জানানো সম্ভবত এই প্রথম। এমন অভিনব প্রচারের কথা কী ভাবে মাথায় এল প্রযোজক-পরিচালক-অভিনেতার? আনন্দবাজার অনলাইন যোগাযোগ করে জানতে চেয়েছিল শিবপ্রসাদের কাছে। জবাবে তাঁর দাবি, “মতবিরোধ থাকতেই পারে। কিন্তু, আমরা প্রত্যেকে প্রত্যেকের বন্ধু। আমরা ব্যক্তিগত জীবনেও নতুন কিছু করার আগে বন্ধুদের জানাই। এটাও সে রকমই।” উদাহরণ দিয়ে জানিয়েছেন, এই ছবির শুটিং করতে গিয়ে কোমরে আঘাত পেয়েছিলেন তিনি। সেই সময় নিয়ম করে জিৎ তাঁর খোঁজ নিয়েছেন। এ বছর প্রযোজক-অভিনেতার কোনও ছবি নেই। তা সত্ত্বেও ছবির ট্রেলার দেখে সঙ্গে সঙ্গে জানিয়েছেন, ‘ছবি সুপারহিট’। এ তো গেল জিতের কথা। শিবপ্রসাদের মতে, শুটিংয়ের সময় বিভিন্ন বিষয়ে অনুমতি পেতে খুব সাহায্য করেছেন রাজ।

Advertisement

কেমন সাড়া পাচ্ছেন? তৃপ্ত গলায় পর্দার ‘বিক্রম’ বললেন, “রাজের মা মাথায় হাত রেখে আশীর্বাদ করলেন। আমিও ওঁর ছেলের মতোই। ছবিমুক্তির আগে গুরুজনদের আশীর্বাদ পাওয়া বড় ব্যাপার। গিয়ে শুনি, রাজের ছেলে ইউভান সকাল থেকে ‘বহুরূপী’ দেখবে বলে অধীর অপেক্ষা করেছে!” নাচতে নাচতে গানের সংলাপ অনুযায়ী, রাজকে "বিয়ে দিয়ে দেব" বলে হুমকিও দিয়েছেন শিবপ্রসাদ। শুভশ্রী ভয় পেয়েছেন? হেসে ফেলে তিনি জানিয়েছেন, রাজ খুব খুশি। তিনি আবার বিয়ে করতে এক পায়ে খাড়া! শিবপ্রসাদের এই প্রচেষ্টা মন ছুঁয়েছে তাঁর অনুরাগীদেরও। তাঁর কথা, “ভিডিয়োগুলো দেখে সকলে খুব খুশি। মন্তব্য বাক্সে উঁকি দিলেই টের পাওয়া যাচ্ছে।”

ছবিমুক্তির আর চার দিন। পরের গন্তব্য প্রসেনজিৎ চট্টোপাধ্যায় না দেব? এ বার জবাব না দিয়ে রহস্য ছড়িয়েছেন পরিচালক-অভিনেতা। জানিয়েছেন, জানতে গেলে অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement