The Legend of Maula Jaat

ভারতে মুক্তি পাবে না পাকিস্তানের ছবি! নিষেধাজ্ঞা বহাল রইল পাক-শিল্পীদের উপরে

গত দশ বছরে ভারতে মুক্তি পায়নি পাকিস্তানের কোনও ছবি। তাই এই ছবি মুক্তির অপেক্ষায় উদ্‌গ্রীব ছিলেন পরিচালক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৯
Share:

ভারতে মুক্তি পাচ্ছে না ভারতের ছবি। ছবি: সংগৃহীত।

২ অক্টোবর ভারতে মুক্তি পাওয়ার কথা ছিল পাকিস্তানের ছবি ‘দ্য লেজেন্ড অফ মওলা জাট’। ২০১৬-য় উরির সেনাঘাঁটিতে জঙ্গি হামলার ঘটনার পর থেকে পাকিস্তানের শিল্পীদের উপর ভারতে জারি হয় নিষেধাজ্ঞা। অবশেষে সেই জট কাটতে চলেছিল এ দেশে ‘দ্য লেজেন্ড অফ মওলা জাট’-এর মুক্তির মাধ্যমে। কিন্তু শেষ পর্যন্ত সেই ছবি মুক্তি পাচ্ছে না।

Advertisement

গত দশ বছরে ভারতে পাকিস্তানের কোনও ছবি মুক্তি পায়নি। তাই এই ছবি মুক্তির অপেক্ষায় উদ্‌গ্রীব ছিলেন পরিচালক। কিন্তু বাধ সাধে মহারাষ্ট্রের নবনির্মাণ সেনা। তারা রীতিমতো হুমকির সুরে জানায়, কোনও ভাবেই পাকিস্তানের ছবি মুক্তি পেতে দেওয়া হবে না এই দেশে।

সংবাদমাধ্যমকে এমএনএস-এর সভাপতি অমেয়া খোরপার বলেছিলেন, “এই ছবি ভারতে মুক্তি পাবে না। শুধু ছবিই নয়। পাকিস্তানের কোনও শিল্পীকেই এই দেশে গ্রহণ করা হবে না। যদি এমন কিছু হয়, তা হলে জোরদার আন্দোলন হবে।”

Advertisement

এমনকি ভাঙচুরেরও হুমকি দিয়ে তিনি বলেছিলেন, হুমকি দিয়ে খোরপার বলেছেন, “প্রেক্ষাগৃহের মালিকেরা জানেন, প্রেক্ষাগৃহের দরজা-জানলার কাচ খুবই দামি। পাকিস্তানের কোনও অভিনেতা এখানে এলেই আমরা হামলা করব। শিল্প ও রাজনীতি যে ভিন্ন, তা আমরাও জানি। কিন্তু সেনাদের জীবনের থেকে শিল্প কখনওই বড় হতে পারে না। এটাকে হুমকি হিসেবেই নেওয়া উচিত। গত সপ্তাহ পর্যন্ত ওরা হামলা করেছে। আর আমরা বসে বসে পাকিস্তানের ছবি দেখব? এই দেশের মাটিতে আমরা ওদের পা রাখতে দেব না। আমরা ভাঙচুর করব।”

তাই শেষ পর্যন্ত বাতিল করা হয়েছে ফাওয়াদ খান ও মাহিরা খান অভিনীত এই ছবির মুক্তি। অন্য দিকে ২০১৯ থেকে পাকিস্তানেও নিষিদ্ধ ভারতের ছবি। এর আগেও ২০২২-এ ভারতে পাকিস্তানের এই ছবি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু তখনও এই ছবির মুক্তি স্থগিত হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement