Kaliachak film update

নন্দনে ‘দেখানো যাবে না’ রাতুলের ‘কালিয়াচক’! হতাশ পরিচালক কী জানালেন?

নন্দনে জায়গা পায়নি রাতুল মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কালিয়াচক চ্যাপ্টার ১’। দানা বেঁধেছে বিতর্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ২০:২৪
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

গত সপ্তাহে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে রাতুল মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কালিয়াচক চ্যাপ্টার ১’। ছবিটি ঘিরে উত্তরবঙ্গের একটা অংশে দর্শকদের সাড়া পেয়েছেন নির্মাতারা। কলকাতা শহরেরও বেশ কিছু প্রেক্ষাগৃহে ছবিটি দেখানো হচ্ছে। কিন্তু শোনা যাচ্ছে, নন্দন কর্তৃপক্ষ ছবিটি দেখাতে রাজি হননি।

Advertisement

নির্মাতাদের আশা ছিল, শুক্রবার থেকে ছবিটি নন্দনে জায়গা পাবে। কিন্তু ছবির পরিবেশককে নন্দন কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয় যে, তাঁরা ছবিটি দেখাবেন না। কিন্তু কেন? আনন্দবাজার অনলাইনের তরফে রাতুলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘বলা হয়েছে, ছবিতে নাকি হিংসার পরিমাণ বেশি। তাই দেখানো যাবে না।’’ বিষয়টি নিয়ে সমাজমাধ্যমেও চর্চা শুরু হয়েছে।

রাতুলের মতে, এর আগেও নন্দনে এমন ছবি দেখানো হয়েছে, যেখানে হিংসা রয়েছে। রাতুলের ছবি সেন্সর বোর্ডের তরফে ‘এ’ ছাড়পত্র পেয়েছে। রাতুলের কথায়, ‘‘সেন্সর বোর্ড যে ছবিকে ছাড়পত্র দিয়েছে, সেই ছবি কেন দেখানো হবে না, তা আমাদের কাছে স্পষ্ট নয়।’’

Advertisement

রাতুল জানালেন, রায়গঞ্জে তিনি দর্শকের ভাল সাড়া পেয়েছেন। শুক্রবার রাজ্যে বালুরঘাট এবং নরেন্দ্রপুরের শো হাউসফুল হয়েছে। রাতুল বললেন, ‘‘আমাদের আর্থিক সামর্থ্য কম। সে ক্ষেত্রে ছবিটা নন্দনে এলে ভেবেছিলাম, কালিয়াচকের মানুষদের কথা কলকাতার দর্শকও জানতে পারবেন। কিন্তু, সেটা হল না।’’

সাধারণত, নন্দনে কোনও ছবি দেখানোর জন্য আবেদন করতে হয়। তার পর রিভিউ কমিটির সদস্যেরা ছবিটি দেখে মতামত জানান। তার উপর ভিত্তি করে কর্তৃপক্ষ ছবিটি দেখানোর সিদ্ধান্ত নিয়ে থাকেন। এই প্রসঙ্গে আনন্দবাজার অলাইনের তরফে নন্দন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলেও কোনও উত্তর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, কয়েক বছর আগে মালদহের কালিয়াচকে ঘটে যাওয়া হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে ছবিটি তৈরি করেছেন রাতুল। নন্দনে সুযোগ না পাওয়া সত্ত্বেও আগামী কয়েক সপ্তাহে ছবিটির শোয়ের সংখ্যা যথাসম্ভব বাড়ানোর চেষ্টা করবেন পরিচালক।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement