Kandahar Hijack

কান্দাহার হাইজ্যাক নিয়ে তৈরি সিরিজ়ে ‘তথ্যবিকৃতি’! ওটিটি মাধ্যমকে সমন কেন্দ্রীয় মন্ত্রকের

অভিযোগ, ‘আইসি এইট ওয়ান ফোর— দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ়ে বদলে দেওয়া হয়েছে কয়েক জন অপহরণকারীর পরিচয়। শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪১
Share:

‘আইসি এইট ওয়ান ফোর— দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ়ের পোস্টার। ছবি: সংগৃহীত।

‘আইসি এইট ওয়ান ফোর— দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ়টিকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। ১৯৯৯ সালে ইন্ডিয়ান এয়ারলাইন্সের বিমান অপহরণকে কেন্দ্র করে তৈরি সিরিজ়টি গত সপ্তাহে ওটিটিতে মুক্তি পেয়েছে। সিরিজ়ে কয়েক জন অপহরণকারীর যে নাম ব্যবহার করা হয়েছে, তা নিয়ে আপত্তি উঠেছে। ঘটনার জেরে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে ব্যখ্যা চাওয়া হয়েছে। সূত্রের খবর, সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মের ভারতের শীর্ষকর্তা মঙ্গলবার মন্ত্রকে গিয়ে দেখা করবেন।

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমে কেউ কেউ বলেছেন কাঠমাণ্ডু থেকে দিল্লিগামী যে বিমানটিকে অপহরণ করা হয়, তার অপহরণকারীদের পরিচয় বদলে দেওয়া হয়েছে। অপহরণকারীদের এক জনের ছদ্মনাম ‘ভোলা’ এবং অন্য জনের ছদ্মনাম ‘শঙ্কর’ রাখা হয়েছে। তা থেকেই শুরু হয় চর্চা এবং সমালোচনা।

বিজয় বর্মা, নাসিরুদ্দিন শাহ, পঙ্কজ কপূর অভিনীত সিরিজ়টির পরিচালক অনুভব সিংহ। ২০০০ সালের ৬ জানুয়ারি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিবিৃতি অনুসারে বিমানটির পাঁচ জন অপহরণকারীই ছিলেন মুসলমান। তাই নেটাগরিকদের একাংশের আশঙ্কা, সিরিজ়ে দু’জনের হিন্দু ছদ্মনামের ব্যবহার ঘটনাটির ঐতিহাসিক বিকৃতি ঘটাতে পারে। কেউ কেউ সংশ্লিষ্ট ওটিটি মাধ্যমটিকে নিষিদ্ধ ঘোষণা করারও আহ্বান জানিয়েছেন।

Advertisement

তবে অভিযোগ যে সম্পূর্ণ সত্য নয়, তা নিয়ে মতামত জানিয়েছেন সিরিজ়ের কাস্টিং ডিরেক্টর মুকেশ ছাবরা। তিনি জানিয়েছেন, অপহরণকারীরা ছদ্মনাম ব্যবহার করেছিলেন। সিরিজ়ের ক্ষেত্রে তাঁদের গবেষণায় যে কোনও রকম খামতি নেই, সে কথাও স্পষ্ট করেছেন তিনি। উল্লেখ্য, সেই সময়ে একাধিক সাংবাদিক, যাঁরা অপহরণ সংক্রান্ত প্রতিবেদন লিখেছিলেন, তাঁরাও সমাজমাধ্যমে দাবি করেছেন, প্রত্যক্ষদর্শীরা জানান, পাঁচ জন অপহরণকারী একে অপরকে ‘চিফ’, ‘ডক্টর’, ‘বার্গার’,‘ ভোলা’ এবং ‘শঙ্কর’ বলে সম্বোধন করছিল।

কিন্তু প্রশ্ন উঠছে, তা হলে কেন কেন্দ্রীয় মন্ত্রক ওটিটি মাধ্যমকে সমন পাঠিয়েছে? সূত্রের দাবি, মন্ত্রক মনে করছে কান্দাহার বিমান অপহরণের ঘটনা দেশবাসীর কাছে সংবেদনশীল ঘটনা। তাই এ রকম একটি বিষয়ের ক্ষেত্রে কোনও তথ্যবিকৃতিকে সহজ ভাবে দেখতে চাইছে না মন্ত্রক। এখন সংশ্লিষ্ট ওটিটি মাধ্যমটি তাদের সিরিজ়ের সপক্ষে যথেষ্ট যুক্তি দেখাতে পারে কি না, সেটাই দেখার।

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালবীয় এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, ‘‘আইসি এইট ওয়ান ফোরের অপহরণকারীরা সন্ত্রাসবাদী। অনুভব সিংহ অ-মুসলমান নাম ব্যবহার করে তাদের অপরাধকে লঘু করে দেখিয়েছেন। ফলাফল? ভবিষ্যতে সাধারণ মানুষ ভাবতে পারেন, হিন্দুরা বিমানটিকে অপহরণ করেছিল!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement