Shah Rukh Khan

‘প্রেমিক না কি ধর্ষক!’ শাহরুখ অভিনীত চরিত্রকে কড়া ভাষায় আক্রমণ সরকারি আধিকারিকের

‘পাঠান’হোক বা ‘জওয়ান’, দুষ্টের দমন করে ইতিবাচক শক্তির জয়জয়কার দেখা যায় তাঁর ছবিতে। কিন্তু তাঁর একটি ছবির নিন্দা করলেন আইএএস আধিকারিক বিকাশ দিব্যাকীর্তি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫২
Share:

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

পর্দায় শাহরুখ খানকে দেখার জন্য অপেক্ষা করে থাকেন অনুরাগীরা। বড় পর্দায় তাঁর ছবি এলেই মুহূর্তে ভরে যায় প্রেক্ষাগৃহ। ‘পাঠান’হোক বা ‘জওয়ান’, দুষ্টের দমন করে ইতিবাচক শক্তির জয়জয়কার দেখা যায় তাঁর ছবিতে। কিন্তু তাঁর একটি ছবির নিন্দা করলেন আইএএস আধিকারিক বিকাশ দিব্যাকীর্তি। বিক্রান্ত মাসের ছবি ‘টুয়েলভথ্ ফেল’-এ অভিনয় করেছেন তিনি।

Advertisement

১৯৯৩ সালে ‘ডর’ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। কিন্তু তা-ও তাঁর চরিত্রটি দর্শকের প্রশংসা কুড়িয়েছিল। ছবির একটি গান ছিল— ‘তু হাঁ কর, ইয়া না কর, তু হ্যায় মেরি কিরণ’। গানের অর্থ, মহিলার উত্তর না হলেও, প্রেমিক তা মানতে নারাজ। মহিলার অনুমতির তোয়াক্কা করে না সে। এই গানের কথায় ভুল বার্তা প্রেরিত হচ্ছে বলে দাবি বিকাশের।

এই ছবিতে এক প্রেমিকের চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। সেই চরিত্রের লক্ষ্য একটাই। যে ভাবে হোক পছন্দের নারীকে নিজের নিয়ন্ত্রণে আনা। এটা কি কখনও প্রেম হতে পারে? প্রশ্ন তুলেছেন বিকাশ। এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে তিনি বলেন, “ছবিতে শাহরুখ খান ও জুহি চাওলা রয়েছেন। মহিলা প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করে দেন। কিন্তু এই প্রেমিক সেই অনুমতির কোনও তোয়াক্কা করে না। একে কি প্রেমিক বলা যায়? নাকি একে ধর্ষক বলা উচিত?”

Advertisement

বলিউড ছবিতে উগ্র পৌরুষের প্রদর্শনের সমালোচনা করেন বিকাশ। বিধু বিনোদ চোপড়ার ছবি ‘টুয়েলভথ্ ফেল’-এ আইপিএস আধিকারিকের চরিত্রে অভিনয় করেছেন বিক্রান্ত মাসে। ছবিতে অধ্যাপকের চরিত্রে অভিনয় করেন বিকাশ দিব্যাকীর্তি। বাস্তবেও তিনিই ছিলেন মনোজ শর্মার শিক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement