Indo-Bangladesh Films

সাহিত্য থেকে তেলুগু রিমেক, ভারত-বাংলাদেশের যৌথ নির্মাণে ছবি হয় বাঙালি দর্শকের মন বুঝে

কখনও সেই সব ছবির ভিত্তি অদ্বৈত মল্লবর্মণ বা মানিক বন্দ্যোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস। আবার কখনও অন্য ভাষার ছবির রিমেক। কখনও সেই সব ছবি জিতেছে আন্তর্জাতিক পুরস্কার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১১:১৭
Share:
০১ ১১

বুকের উপর কাঁটাতার। তা হোক। তবু মনের উপর আগল দেয় কে! বছরের পর বছর এ পার বাংলা আর ও পার বাংলার সাংস্কৃতিক আদানপ্রদান চলছেই। এই যৌথ উদ্যোগে গড়ে ওঠে নানা আঙ্গিকের শিল্প। আসলে ভাষার যোগে যে নাড়ির টান! বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই ভারতের সঙ্গে যৌথ ভাবে নির্মিত হয়েছে বাংলা চলচ্চিত্র। কখনও সেই সব ছবির ভিত্তি অদ্বৈত মল্লবর্মণ বা মানিক বন্দ্যোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস। আবার কখনও অন্য ভাষার ছবির রিমেক। কখনও সেই সব ছবি জিতেছে আন্তর্জাতিক পুরস্কার। কখনও দর্শক ভরিয়ে দিয়েছেন ভালবাসায়। কখনও বা বক্স অফিসে সফল যৌথ নির্মাণের ছবি।

০২ ১১

তিতাস একটি নদীর নাম: ও পার বাংলার ঔপন্যাসিক ও সাংবাদিক অদ্বৈত মল্লবর্মণ রচিত উপন্যাস ‘তিতাস একটি নদীর নাম’ অবলম্বনে নির্মিত হয় এই ছবি। মুক্তি পায় ১৯৭৩ সালের ২৭ জুলাই। এ ছবির প্রযোজক এনএম চৌধুরী বাচ্চু, হাবিবুর রহমান খান এবং ফয়েজ় আহমেদ। চিত্রনাট্য ও পরিচালনায় ঋত্বিক ঘটক। অভিনয় করেছিলেন প্রবীর মিত্র, রোজ়ি সামাদ, কবরী ও গোলাম মুস্তাফা।

Advertisement
০৩ ১১

পদ্মানদীর মাঝি: মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ১৯৯৩ সালে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত হয় এই ছবি। পরিচালক গৌতম ঘোষ। অভিনয় করেন উৎপল দত্ত, রবি ঘোষ, রূপা গঙ্গোপাধ্যায়, রাইসুল ইসলাম আসাদ, চম্পা, হুমায়ুন ফরিদি। এই ছবিটি প্রযোজনা করেছিল পশ্চিমবঙ্গের চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন এবং আশীর্বাদ চলচ্চিত্র। পরিবেশক ছিল ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন। ১৯৯৩ সালের ১৬ মে ভারতে মুক্তি পায় ছবিটি। তার আগে ওই বছরই ১২ ফেব্রুয়ারি বাংলাদেশে ছবিটির মুক্তি ঘটে।

০৪ ১১

মনের মাঝে তুমি: ২০০৩ সালে ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে নির্মিত এই ছবিটি বক্স অফিসে ভাল ফল করেছিল। কিশোর প্রেমের মিষ্টি গল্প নিয়ে এই ছবিটি পরিচালনা করেন বাংলাদেশের প্রবীণ পরিচালক মতিউর রহমান পানু। প্রযোজক তিনিই, সঙ্গে ছিলেন আব্বাসউল্লাহ শিকদার। মূলত তেলুগু ছবি ‘মানাসান্থা নুভভে’ থেকে নেওয়া এ ছবির গল্প। অভিনয় করেছিলেন রিয়াজ়, পূর্ণিমা, যিশু সেনগুপ্ত, তনু রায়। ছবির পরিবেশক আনন্দমেলা চলচ্চিত্র লিমিটেড।

০৫ ১১

মনের মানুষ: গৌতম ঘোষ পরিচালিত ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই ছবিটি ২০১০ সালে মুক্তি পায়। লালন ফকিরের জীবন-নির্ভর সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ’ উপন্যাস অবলম্বনে এই ছবির নির্মাণ। লালন ফকিরের চরিত্রে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তা ছাড়াও ছিলেন রাইসুল ইসলাম আসাদ, চঞ্চল চৌধুরী, শুভ্র কুন্ডু, পাওলি দাম, প্রিয়াংশু চট্টোপাধ্যায়, তাথৈ, নাউফেল জিসান, চম্পা হাসান ইমাম, শাহেদ আলি-সহ আরও অনেকে। এ ছবির প্রযোজক গৌতম কুন্ডু, হাবিবুর রহমান খান। পরিবেশক ইম্প্রেস টেলিফিল্ম, রোজ়ভ্যালি ফিল্মস লিমিটেড ও ভেঙ্কটেশ ফিল্মস প্রাইভেট লিমিটেড। ২০১০ সালের ৩ ডিসেম্বর ছবিটি মুক্তি পায়। ২০১০ সালে গোয়ায় অনুষ্ঠিত ৪১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায়।

০৬ ১১

আমি শুধু চেয়েছি তোমায়: ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে এবং এসকে মুভিজ়ের প্রযোজনায় নির্মিত এই ছবিটির পরিচালক অশোক পতি ও অনন্য মামুন। অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, মিশা সওদাগর প্রমুখ। ২০১৪ সালের ১৬ মে ছবিটি মুক্তি পায়। মূলত তেলুগু ছবি ‘আর্য ২’-এর পুনর্নির্মাণ এটি।

০৭ ১১

ব্ল্যাক: রাজা চন্দ ও কামাল হোসেন কিবরিয়া লিপু পরিচালিত এই ছবিটি মূলত কাহিনি-নির্ভর। প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন সোহম চক্রবর্তী এবং বিদ্যা সিন্‌‌‌হা মিম। যৌথ ভাবে প্রযোজনা করে ভায়াকম ১৮ মোশন পিকচার্স ও দাগ ক্রিয়েটিভ মিডিয়া। ২০১৫ সালের ২৭ নভেম্বর মুক্তি পায় ছবিটি। এ ছবির প্রযোজক রানা সরকার।

০৮ ১১

শঙ্খচিল: ১৯৪৭ সালের দেশভাগের প্রেক্ষাপটে নির্মিত এই ছবিটির পরিচালকও গৌতম ঘোষ। মুখ্য ভূমিকায় ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও কুসুম শিকদার। ছিলেন ঊষসী চক্রবর্তী, অরিন্দম শীল, শাহেদ আলি, প্রবীর মিত্র, আনুম রহমান খান (সাঁঝবাতি), দীপঙ্কর দে, প্রিয়াংশু চট্টোপাধ্যায়ের মতো অভিনেতাও। এ ছবির প্রযোজক ইম্প্রেস টেলিফিল্মস ও আশীর্বাদ চলচ্চিত্র। ২০১৬ সালের ১৪ এপ্রিল মুক্তি পায় ছবিটি।

০৯ ১১

ডুব: প্রেম ও অপ্রেমের কাহিনি আর জীবনের বহতা স্রোত, এ নিয়েই নিটোল গল্প বোনেন বাংলাদেশের মোস্তফা সরয়ার ফারুকি। এই ছবিটি মুক্তি পায় বাংলা ও ইংরেজি ভাষায়। প্রযোজনা করে আবদুল আজ়িজ়ের জ্যাজ় মাল্টিমিডিয়া, এসকে মুভিজ় এবং ইরফান খান ফিল্মস। মুখ্য ভূমিকায় দেখা যায় বলিউড অভিনেতা ইরফান খান, টলিউডের পার্নো মিত্র, নুসরত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচীকে। ২০১৭ সালের অক্টোবরে মুক্তি পায় ছবিটি।

১০ ১১

বস ২: ব্যক টু রুল: ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার এই ছবিটি ২০১৭ সালে মুক্তি পায়। এটি মূলত ‘বস’ ছবির সিক্যুয়েল। তবে কাহিনি সম্পূর্ণ মৌলিক। প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন জিৎ, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, নুসরাত ফারিয়া মাজ়হার, ইন্দ্রনীল সেনগুপ্ত। ২০১৭ সালের ২৩ জুন পশ্চিমবঙ্গে এবং ২৫ জুন বাংলাদেশে মুক্তি পায়। এ ছবির পরিচালক বাবা যাদব। প্রযোজনা করে জিতস ফিল্মওয়ার্কস ও ওয়ালজিন মিডিয়া ওয়ার্কস।

১১ ১১

তুফান: ২০২৪ সালে অ্যাকশন থ্রিলার ‘তুফান’ মুক্তি পায় দুই দেশে। এই ছবির প্রযোজক বাংলাদেশের শাহরিয়ার শাকিল, রেদোয়ান রনি এবং ভারতের শ্রীকান্ত মোহতা ও মহেন্দ্র সোনি। পরিচালক রায়হান রাফী। প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান, মিমি চক্রবর্তী এবং মাসুমা রহমান নাবিলা। ২০২৪ সালের ১৭ জুন বাংলাদেশে, ২৮ জুন পৃথিবীর ১৪টি দেশে এবং ৫ জুলাই ভারতে মুক্তি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement