RD Burman

৮৫তে পাঁচটি গান নিয়ে ‘ফিরছেন’ রাহুল দেব বর্মণ, কণ্ঠ দিয়েছেন আশা-অমিত-কবিতা

‘পাঁচে পঞ্চম’ শিরোনামে চারটি বাংলা গান ও একটি হিন্দি গানের অ্যালবাম প্রকাশিত হতে চলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ২০:৪৮
Share:

গান নিয়ে ‘ফিরছেন’ পঞ্চম। সংগৃহীত চিত্র।

বেঁচে থাকলে ২৭ জুন ৮৫ ছুঁতেন তিনি। এই প্রজন্মের সঙ্গে তাল মিলিয়ে সুর বানাতে পারতেন?

Advertisement

রাহুল দেব বর্মণ ‘অতীত’। না হলে তাঁর কাজ দিয়ে ঠিক এই প্রশ্নের জবাব দিতেন। তিনি না থাক, তাঁর না শোনা গান আপাতত বিশেষ দিনের ফেরত উপহার হয়ে আসছে। জন্মদিনে প্রকাশ পাচ্ছে তাঁর ৪০ বছর আগে সুর করা পাঁচটি গান। কণ্ঠ দিয়েছেন আশা ভোঁসলে, অমিত কুমার, কবিতা কৃষ্ণমূর্তি, কুমার শানু, স্বপ্না মুখোপাধ্যায়, জোজো নাথালিয়া। খবর, ‘পাঁচে পঞ্চম’ শিরোনামে চারটি বাংলা গান ও একটি হিন্দি গানের অ্যালবাম প্রকাশিত হতে চলেছে। গানগুলি শোনা যাবে ‘ফ্লিক্সবাগ মিউজ়িক’-এর ইউটিউব চ্যানেলে।

জানা গিয়েছে, পঞ্চম ৪০ বছর আগে একটি বাংলা ছবির জন্য গান তৈরি করেছিলেন। কোনও বিশেষ কারণে সেগুলো ব্যবহার করা হয়নি। তাঁর ৮৫তম জন্মদিনকে স্মরণীয় করতে সংস্থার এই বিশেষ পদক্ষেপ। কী কী গান শোনা যাবে সেখানে? ‘চোখে চোখে’ গানটি দ্বৈত কণ্ঠে গেয়েছেন আশা ভোঁসলে-কুমার শানু। ‘ভালবাসা ভালবাসা’ শোনা যাবে কবিতা কৃষ্ণমূর্তির গলায়। ‘খেলিস কেন দিদিভাই’ একক ভাবে গানটি গেয়েছেন আশা। ‘আমি তুমি দু’জনাতে’ গেয়েছেন অমিত কুমার এবং স্বপ্না মুখোপাধ্যায়। এ ছাড়া, ‘দিল তেরা হুয়া’ অ্যালবামের ‘তেরা দিল মেরা হুয়া মেরা হুয়া মেরা দিল তেরা হুয়া’হিন্দি গানটি শোনা যাবে জোজো নাথালিয়ার কণ্ঠে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement