Manisha Koirala on Bollywood

অভিনেত্রীদের মদ্যপান আড়াল করা হত! নব্বইয়ের বলিউড প্রসঙ্গে আর কী কী ফাঁস করলেন মনীষা?

নব্বই দশকের বলিউড প্রসঙ্গে একাধিক মন্তব্য করেছেন অভিনেত্রী মনীষা কৈরালা। অভিনেত্রীর বক্তব্য ঘিরে কৌতূহল দানা বেঁধেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৭:৩৫
Share:

মনীষা কৈরালা। ছবি: সংগৃহীত।

বলিউডে তাঁর কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে সব সময়েই খোলা মনে কথা বলেন অভিনেত্রী মনীষা কৈরালা। সম্প্রতি, নব্বইয়ের দশকে বলিউডের কর্মপদ্ধতি নিয়ে মন্তব্য করেছেন অভিনেত্রী। একই সঙ্গে সে সময় অভিনেত্রীদের প্রতি ইন্ডাস্ট্রির মনোভাব কী রকম ছিল, সে প্রসঙ্গেও আলোকপাত করেছেন অভিনেত্রী।

Advertisement

মনীষা জানান, সেই সময় অভিনেত্রীরা মদ্যপান করলে, তা গোপন করে যাওয়ার নির্দেশ দেওয়া হত। অভিনেত্রী বলেন, ‘‘‘সওদাগর’-এর সময়ে নরম পানীয়ের সঙ্গে ভদকা মিশিয়ে আমাকে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল মদ্যপান করছি, সেটা কাউকে না জানাতে। আমি নরম পানীয় খাচ্ছি, সেটাই বলতে বলা হয়েছিল।’’ মনীষা জানান, বিষয়টা তিনি পরে তাঁর মাকে জানিয়েছিলেন। কিন্তু তাঁর মা সব সময় সত্যি কথা বলার পরামর্শ দেন মেয়েকে।

মনীষা বলেন, ‘‘যদি আমি কারও সঙ্গে সম্পর্কে জড়াই, তা হলে আড়াল করব কেন? কেউ আমাকে তার জন্য বিচার করতেই পারেন। কিন্তু আমি আমার নিজের শর্তে বাঁচতে চাই।’’ কথাপ্রসঙ্গেই মনীষা জানান, সেই সময় ইন্ডাস্ট্রিতে নায়কের একাধিক প্রেমিকা থাকা নিয়ে কোনও সমস্যা ছিল না। মনীষার কথায়, ‘‘কিন্তু অভিনেত্রীদের ক্ষেত্রে বলতে হত, ‘না, না আমায় কেউ স্পর্শ করেনি!’ ফলে অনেকেই মনে করতেন যে, অভিনেত্রীদের সঙ্গে সহজেই সম্পর্কে জড়ানো যায়।’’

Advertisement

মনীষা জানান, কোনও অভিনেত্রী যদি তাঁর ব্যক্তিগত জীবনে বেশি মন দিতেন, তা হলে অনেকেই নাকি তাঁকে ‘অপেশাদার’ বলে মনে করতেন। মনীষার কথায়, ‘‘ব্যক্তিগত জীবন বা কারও সঙ্গে সম্পর্কে থাকার অর্থ এটা নয় যে, আমি কাজের প্রতি সৎ থাকব না।’’ মনীষার মতে, সেই সময় ইন্ডাস্ট্রিতে খুবই সঙ্কীর্ণ মনোভাবের দাপট ছিল, যার সঙ্গে তিনি নিজেকে মেলাতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement