Goutam Halder

আদর্শ প্রেমের অন্বেষণ কি সম্ভব? নতুন নাটকে প্রশ্ন গৌতমের, ‘দুসরা’য় কী কী চমক থাকছে?

‘নয়ে নাটুয়া’র নতুন নাটক ‘দুসরা’। নেপথ্য ভাবনা ভাগ করে নিলেন নির্দেশক গৌতম হালদার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৮:৫৯
Share:

চলছে ‘দুসরা’ নাটকের মহড়া। ছবি: সংগৃহীত।

সার্থক ভালবাসার সন্ধানে ঘোরে মানুষ। কিন্তু, তা কি সম্ভব? ভাল-মন্দের মিশেলেই জীবন। তাই আদর্শ ভালবাসা ‘অলীক’-ই বটে। সার্থক ভালবাসার অন্বেষণে দম্পতির জীবনে কী কী বাঁক আসে, তা নিয়েই ‘নয়ে নাটুয়া’র নতুন নাটক ‘দুসরা’। স্লোভেন সাহিত্যিক এভাল্ড ফ্লিসারের লেখা ‘দ্য নিম্ফ ডাইজ়’ অবলম্বনে তৈরি এই নাটকের নির্দেশক গৌতম হালদার।

Advertisement

হঠাৎ এই ধরনের নাটক বেছে নিলেন কেন গৌতম? গৌতম বললেন, ‘‘সমাজে প্রতিনিয়ত ‘কর্পোরেট’ জীবনযাত্রার প্রভাব বাড়ছে। বিষয়টা নিয়ে একটা নাটক করার ইচ্ছে ছিল দীর্ঘ দিনের। তার পর এই নাটকটা পছন্দ হয়।’’ গৌতম জানালেন, মূল নাটকের নির্যাস বজায় রেখেই কাহিনিতে বাঙালিয়ানা প্রবেশ করানো হয়েছে। নাট্যরূপ দিয়েছেন রতনকুমার দাস।

গৌতম জানালেন, মূলত নাটকটি অ্যাবসার্ড ঘরানার। তবে সেখানে স্যাটায়ারও রয়েছে। সেখানে থাকছে ‘রামায়ণ’-এর প্রসঙ্গও। নাটকের কুশীলব চার জন। এক সদ্য বিবাহিত দম্পতি, বস এবং আদিকবি। দম্পতির চরিত্রে অভিনয় করছেন পার্থিব রায় এবং দ্যুতি ঘোষ হালদার। বসের চরিত্রে গৌতম এবং আদিকবির চরিত্রে রয়েছেন স্পন্দন বন্দ্যোপাধ্যায়।

Advertisement

সদ্য বিবাহিত স্বামী-স্ত্রীর বৈবাহিক জীবনে একটাই দুঃখ— তারা কোনও দিন মধুচন্দ্রিমায় যায়নি।নেপথ্যে রয়েছে স্বামীর বস। এক সময়ে বসের সঙ্গে স্বামী কর্মসূত্রে দণ্ডকারণ্যে স্থানান্তরিত হয়। দম্পতি কি হানিমুনে যাবে, না কি তাদের জীবনটা বনবাসে বদলে যাবে? শেষে কোন জীবনসত্য উদ্‌ঘাটিত হবে, নাটকটি তার উত্তর দেবে। আগামী ৩০ অগস্ট মধুসূদন মঞ্চে ‘দুসরা’র প্রথম শো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement