Navya Naveli Nanda

‘বসে বসে দাবি করলেই হবে না’, আরজি কর-কাণ্ডে সুর চড়ালেন অমিতাভ-নাতনি নব্যা নভেলি

যে যার মতো বাড়িতে বসে দাবি করলেই সমাজে পরিবর্তন আসবে না বলে মনে করেন নব্যা। এটা একটা বড় দায়িত্ব বলে মনে করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৭
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর ঘটনার প্রতিবাদে মুখ খুলেছিলেন বলিউডের তারকারাও। অমিতাভ বচ্চনের নাতনি তথা উদ্যোগপতি নব্যা নভেলি নন্দাও মুখ খুলেছিলেন চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার বিরুদ্ধে। এ বার এক আলোচনাসভায় এই বিষয় কথা বললেন নব্যা। মহিলাদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার বিষয় উঠে আসে তাঁর কথায়।

Advertisement

নব্যা এই প্রসঙ্গে বলেন, “এই ধরনের ঘটনা কলকাতাতেই যে প্রথম ঘটল, তা নয়। একাধিক বার এই ধরনের মর্মান্তিক ঘটনার অভিজ্ঞতা আমাদের রয়েছে। এই ঘটনা ভয়াবহ ও লজ্জাজনক। দেশের নাগরিক, মহিলা ও সমাজের অংশ হিসাবে আমরা এই ধরনের ঘটনার বিরুদ্ধে কড়া আইন চাই। কিন্তু, বাড়িতে বসে এই ধরনের দাবি করা খুবই সহজ বিষয়।”

যে যার মতো বাড়িতে বসে দাবি করলেই সমাজে পরিবর্তন আসবে না বলে মনে করেন নব্যা। তিনি বলেন, “সমাজের সদস্য হিসাবে আমাদের দায়বদ্ধতা রয়েছে। শুধু কর্মক্ষেত্রেই নয়, বাড়িতেও মহিলাদের নিরাপত্তা সুরক্ষিত করতে হবে। সমাজের সদস্য হিসাবে আমাদেরও নিজেদের ভূমিকা পালন করতে হবে। মহিলাদের আরও ভাল পরিবেশ প্রাপ্য। ওই মেয়েটিরও (আরজি করের চিকিৎসক) এই পরিণতি হওয়ার কথা ছিল না।”

Advertisement

আরজি কর-কাণ্ডের পরেই একটি পোস্টে নব্যা লিখেছিলেন, “আমাদের চোখের সামনে আরও একটা ভয়ানক ধর্ষণের ঘটনা ঘটে গেল। নির্যাতিতা ও ওঁর পরিবারের জন্য আমাদের প্রার্থনা করা উচিত। আমাদের দেশের অগ্রগতিতে মহিলাদের বড় ভূমিকা রয়েছে। কর্মক্ষেত্র বা শিক্ষা প্রতিষ্ঠান হোক অথবা বাড়ি, আমাদের নিরাপদ পরিবেশ দরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement