Swara Bhasker

শ্রীরামের বদনাম করেছে যারা তাদের ‘জয় সিয়ারাম’: স্বরা ভাস্করের মন্তব্যে এখনও ট্রোল

অযোধ্যার ফৈজ়াবাদ কেন্দ্রে বিজেপির পরাজয় অবাক করেছে অনেককেই। এ নিয়ে স্বরার মন্তব্য ঘিরে তোলপাড় নেটদুনিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৫:১২
Share:

স্বরা ভাস্কর। ছবি-সংগৃহীত।

ফৈজ়াবাদে পরাজিত বিজেপি। যেখানে ‘রামমন্দিরে’র অধিষ্ঠান এবং বিজেপির নির্বাচনী প্রচারে যে মন্দিরের কথা বার বার উঠে এসেছে, সেখানেই ভরাডুবি দলের।

Advertisement

নির্বাচনের ফলপ্রকাশের সকাল থেকেই এই কেন্দ্রের দিকে নজর ছিল সকলের। রামরাজ্যে বিজেপির হার নিয়ে এ বার মুখ খুললেন অভিনেত্রী স্বরা ভাস্কর। ২০২৪-এর ২২ জানুয়ারি এই কেন্দ্রেই রামমন্দিরের প্রতিষ্ঠা হয়। সেই ফৈজ়াবাদ কেন্দ্রের বিজেপি প্রার্থী লালু সিংহ হেরে গিয়েছেন ৫৪,৫০০ ভোটে। জয়ী হয়েছেন সমাজবাদী পার্টির অবধেশ কুমার।

এই কেন্দ্রে বিজেপির পরাজয় অবাক করেছে অনেককেই। রাজনীতি নিয়ে প্রায়ই সমাজমাধ্যমে মতামত দেন স্বরা। ফৈজ়াবাদে বিজেপি পরাজিত, এই খবরটি নিজের সমাজমাধ্যমে ‘শেয়ার’ করে অভিনেত্রী লেখেন, ‘‘শ্রীরামের নাম যারা বদনাম করেছে, যারা শ্রীরামের নাম নিয়ে পাপ করেছে, তাদের জয় সিয়ারাম।’’

Advertisement

লক্ষণীয়, স্বরা তাঁর পোস্টে ‘সিয়ারাম’ শব্দবন্ধটি ব্যবহার করেছেন। রামের সঙ্গে সীতার নাম যুক্ত করে সম্ভবত বোঝাতে চেয়েছেন নারীর অবস্থানও। উল্লেখ্য, প্রথম থেকেই স্বরা বিজেপির বিরুদ্ধে সরব। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলনের সময়, পঞ্জাব ও হরিয়ানায় কৃষক আন্দোলনের কালে তাঁর তৎপরতা ছিল উল্লখযোগ্য। এর কারণে তাঁকে ট্রোলডও হতে হয়েছিল সে সময়। কিন্তু নিজের অবস্থান থেকে এক বিন্দু সরে আসেননি স্বরা।

আরও একটি পোস্টে স্বরা দাবি করেছেন, ঘৃণা, হিংসা ও দুর্নীতিকে হারিয়ে দিয়েছে ভারতের মানুষ। পোস্টে তিনি লিখেছেন, ‘‘ওরা বলেছিল, টাইটানিক ডুবতে পারে না। এক দিন টাইটানিক ডুবেছিল। সরকার গড়াই শেষ কথা নয়। আজ ঘৃণা, দুর্নীতি, লোভ ও হিংসাকে পরাজিত করেছে ভারতের মানুষ।’’

স্বরার এই পোস্ট মুহূর্তে ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। অনেকেই তাঁর সঙ্গে সহমত হয়েছেন। আবার নেটাগরিকের একাংশ এই পোস্টে ‘ট্রোল’ করতেও ছাড়েননি স্বরাকে।

মঙ্গলবার, লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল প্রকাশিত হয়। ২৪০টি আসনে জয়ী হয়েছে ভারতীয় জনতা পার্টি। ৯৯টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩৩টি আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement