Kangana Ranaut

যৌন হেনস্থা নিয়ে ক্ষোভ উগরে দিলেন কঙ্গনা! হেমা কমিশনের রিপোর্ট দেখে বিস্ফোরক অভিনেত্রী

‘আইটেম’ নাচের প্রচার নিয়েও এই সাক্ষাৎকারে ক্ষোভপ্রকাশ করেন কঙ্গনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৮:৪৮
Share:

কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

মালয়ালম ছবির জগতে যৌন হেনস্থার ঘটনা নিয়ে রিপোর্ট পেশ করেছে হেমা কমিশন। একের পর এক যৌন হেনস্থার ঘটনা প্রকাশ্যে এসেছে। এ বার এই প্রসঙ্গে মুখ খুললেন কঙ্গনা রানাউত। অভিনেত্রীর দাবি, গত ছ’ বছর ধরে যৌন হেনস্থার ঘটনা লুকিয়ে রাখার চেষ্টা করছে মালয়ালম ছবির জগৎ।

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে কঙ্গনা স্মরণ করিয়ে দিলেন, আমির খানের ‘সত্যমেব জয়তে’অনুষ্ঠানে ধর্ষণ নিয়ে কথা বলেছিলেন তিনি। ‘আইটেম’গানের সংস্কৃতি নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। সাক্ষাৎকারে অভিনেত্রী সাংসদ বলেছেন, “একই ধরনের লিঙ্গবৈষম্যের উপর ছবি চলছে। মহিলাদের উপর হিংসা দেখানো হচ্ছে। সেই ছবিই ভাল চলছে। আর এই কেরালা রিপোর্ট নিয়ে এটাই বলব, আমি এই একই কথা বলে চলেছি বছরের পর বছর ধরে। কিন্তু তাতে কী হল? কিছুই হল না।”

‘আইটেম’ নাচের প্রচার নিয়েও এই সাক্ষাৎকারে ক্ষোভপ্রকাশ করেন কঙ্গনা। তাঁর কথায়, “মহিলা হয়ে যাঁরা অন্য মহিলার কাজের প্রচার করে না, তাঁদের নিয়ে আমি হতাশ। বহু মহিলা আমাকে প্রশ্ন করেন, আমি কেন লড়াই করছি। এই লড়াইয়ের জন্য আমি শুধুই সুযোগ হাতছাড়া করেছি।”

Advertisement

হেমা কমিশনের রিপোর্ট পেশ হওয়ার পরে বিনোদন জগতে মহিলাদের অবস্থান নিয়ে প্রশ্ন তোলেন স্বরা ভাস্করও। অভিনেত্রী সমাজমাধ্যমের পোস্টে লেখেন, “কমিশনের রিপোর্ট থেকে যা উঠে এসেছে, তা দেখে আমি ভেঙে পড়েছি। খারাপ লাগছে, কারণ এই রিপোর্টের সঙ্গে নিজের অভিজ্ঞতার মিল খুঁজে পেয়েছি।”তিনি আরও লেখেন, “বিনোদন জগত শুধু পুরুষতান্ত্রিকই নয়। বলা ভাল, একনায়কতন্ত্র চলে এই জগতে। সফল অভিনেতারা মুহূর্তে ভগবানের তকমা পেয়ে যান এবং তাঁরা যা করেন সবই যেন ঠিক। তাঁরা যদি অসন্তোষ তৈরি করার মতো কিছু করেন, অন্যরা সেটা এড়িয়ে যান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement