Kolkata Doctor Rape-Murder Case

দুই রাজনৈতিক পক্ষ যেন সুযোগ নিয়ে আন্দোলন ‘হাইজ্যাক’ করতে না পারে: কমলেশ্বর

আনন্দবাজার অনলাইনকে কমলেশ্বর মুখোপাধ্যায় জানান, নির্যাতিতার বিচারের দাবিতে চলা আন্দোলনকে ছিনতাই করার চেষ্টা চলছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:১৬
Share:

কমলেশ্বর মুখোপাধ্যায়। গ্রাফিক: সনৎ সিংহ।

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক-পড়ুয়ার মৃত্যুর পর কেটে গিয়েছে ২০ দিন। প্রথম থেকেই বিচারের দাবিতে পথে নেমেছেন মানুষ। তবে মঙ্গলবার ছাত্র সমাজের মিছিলের পর থেকে আসল ঘটনা থেকে কি নজর সরে যাচ্ছে? বিভিন্ন মহলে এখন এই প্রশ্নটাই উঠছে। এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে কমলেশ্বর মুখোপাধ্যায় জানান, নির্যাতিতার বিচারের দাবিতে চলা আন্দোলনকে ‘হাইজ্যাক’ করার চেষ্টা চলছে।

Advertisement

পরিচালক বলেন, “মানুষের দাবি, সুবিচার পাক নির্যাতিতা, এবং অপরাধীদের শাস্তি হোক। কিন্তু এখন দুটো দক্ষিণপন্থী রাজনৈতিক দলের মধ্যে লড়াই চলছে। একটা দল ঘটনা আড়াল করতে চাইছে। আর একটা দল এর বিরোধিতা করে জনপ্রিয়তা পেতে চাইছে। ঘটনার তদন্ত যত দ্রুত সম্ভব শেষ হওয়া উচিত এবং মানুষের এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যাওয়া উচিত।”

কমলেশ্বর সুর চড়িয়ে দ্রুত সুবিচারের দাবি করেছেন। প্রশাসনিক গাফিলতির বিরুদ্ধে মানুষের প্রতিবাদ চলতে থাক। তাঁর কথায়, “এর মধ্যে দুই রাজনৈতিক পক্ষ যেন সুযোগ নিতে না পারে। অর্থাৎ এরা যেন এই আন্দোনকে হাইজ্যাক করতে না পারে।”

Advertisement

এই ঘটনা নিয়ে সমাজমাধ্যমেও সরব পরিচালক। বৃহস্পতিবার একটি পোস্টে বেশ কিছু প্রশ্ন তোলেন কমলেশ্বর। তিনি লেখেন, “আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখুন। আপনি কি অপরাধীদের শাস্তি চাইছেন? না কি তাদের আড়াল করতে চাইছেন? নির্যাতিতার নিরপেক্ষ বিচার চাইছেন? না কি নিজের ক্ষমতা প্রতিষ্ঠা করতে মিথ্যেকে সমর্থন করছেন? প্রমাণ লোপাট করা নিয়ে প্রশ্ন তুলছেন? না কি প্রতিবাদীদের চমকে ধমকে দমিয়ে রাখতে চাইছেন? মানুষ-অমানুষের তফাতটা স্পষ্ট দেখতে পাবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement