Saurav Palodhi

‘হাতেগোনা প্রযোজক স্বাধীন ভাবে কাজ করতে দেন’, সৃজনশীল ছবির বাধা নিয়ে সরব সৌরভ পালোধী

পরিচালক তথা অভিনেতা মনে করেন, স্বাধীন ভাবে কাজ করতে পারলেই সেই ছবির সম্ভাবনা থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:২২
Share:

সৌরভ পালোধী। ছবি: সংগৃহীত।

থিয়েটার ও ছবির পরিচালনার কাজ একসঙ্গেই করছেন সৌরভ পালোধী। যদিও তিনি মনে করেন, বাংলা থিয়েটারে কাজ নিয়ে যে উচ্চমানের পরীক্ষানিরীক্ষা হয়, তা বেশির ভাগ বাংলা ছবির ক্ষেত্রেই হয় না। বৃহস্পতিবার এই নিয়ে সমাজমাধ্যমে একটি পোস্ট করেন সৌরভ। তিনি লেখেন, “বাংলা থিয়েটারে কিছু জনের হাতে যে পরিমাণ পরীক্ষামূলক এবং উচ্চমানের কাজ হয়, তা বেশির ভাগ বাংলা সিনেমা বা ওটিটিতে হয় না।”

Advertisement

সৌরভের সেই পোস্টে প্রযোজক রাণা সরকার মন্তব্য করেন, “আর্ট হয়। কিন্তু কমার্স?” সেই মন্তব্যকে খানিকটা সমর্থন করেন সৌরভ নিজেও। যদিও তিনি মনে করেন, বাণিজ্যের বিষয়টা বাদ দিলে দেখা যাবে, নাটকের মঞ্চে অনেক বেশি পরীক্ষামূলক কাজ হচ্ছে। পাশাপাশি তিনি জানান, বাণিজ্যের দিক বাদ দিয়ে ছবিতেও স্বাধীন পরিচালকেরা কাজ করছেন এবং তা মানুষ গ্রহণও করছেন। তাঁর কথায়, “হয়তো বক্স অফিসে হইহই পড়ে যাচ্ছে এমন নয়। কিন্তু মানুষ স্বাধীন পরিচালকদের ছবি আজকাল গ্রহণ করছে। ‘দোস্তজী’, ‘ঝিল্লি’, ‘মানিকবাবুর মেঘ’-এর মতো ছবি কিন্তু গ্রহণ করেছে। আমাদের ওয়েব সিরিজ় ‘খোলামকুচি’-ও মানুষ গ্রহণ করেছিল।”

পরিচালক তথা অভিনেতা মনে করেন, স্বাধীন ভাবে কাজ করতে পারলেই সেই ছবির সম্ভাবনা থাকে। তাঁর কথায়, “স্বাধীন ভাবে কাজ করতে পারাটা গুরুত্বপূর্ণ। হাতেগোনা প্রযোজক রয়েছেন, যাঁরা স্বাধীন ভাবে কাজ করতে দেন। স্বাধীন ভাবে কাজ করতে না পারাটা কিন্তু একটা বড় বাধা। কিন্তু কয়েক জন প্রযোজক সৃজনশীল স্বাধীনতা দিয়ে থাকেন পরিচালককে। তবে এটাও সত্যি, প্রযোজকেরা লক্ষ লক্ষ টাকা বিনিয়োগের পরে ছবি সম্পর্কে কথা বলার অধিকারী। এর মধ্যেও যাঁরা সৃজনশীল স্বাধীনতা দেন, তাতে ভালই লাগে। এর জন্যই কিছু ছবি মানুষ গ্রহণ করছে, কারণ তাতে শিল্প ও সৃজনশীলতা প্রকাশ পাচ্ছে। আবার উল্টো দিকের ছবিগুলিকে ‘প্রোজেক্ট’ বলা চলে। সেগুলি হয়তো আবার বক্স অফিসে হিট।”

Advertisement

একই কথা নাটকের ক্ষেত্রেও প্রযোজ্য বলেও মনে করেন সৌরভ। তাঁর কথায়, “নাটক মাত্রেই তা খুব ভাল, এমন আমি বলছি না। কিন্তু কিছু নাটক রয়েছে, যা অত্যন্ত সৃজনশীল। তবে বলা ভাল, ছবি বা সিরিজ়ের থেকে সেই নাটকগুলি এগিয়ে রয়েছে।”

শীঘ্রই মুক্তি পাবে সৌরভের পরিচালিত ছবি ‘অঙ্ক কি কঠিন’। এই ছবিতে নাকি প্রযোজকেরা সেই ভাবে হস্তক্ষেপ করেননি। পরিচালক বলেন, “আমি এই ছবিতে খুব স্বাধীন ভাবে কাজ করেছি। যাঁরা ছবিটি দেখবেন, বুঝবেন। আমি নিজেও ভাবিনি এই ছবির গল্প শুনে কোনও প্রযোজক টাকা দিতে রাজি হবেন। প্রযোজক শুনেই বলবেন, ‘বহত আচ্ছা হ্যায়’ এমন আমি আশা করিনি।”

থিয়েটার থেকে বড় পর্দায় জায়গা করে নিয়েছে অর্ণ মুখোপাধ্যায় পরিচালিত ‘অথৈ’। এই প্রসঙ্গে সৌরভ বলেন, “এমনও হচ্ছে। কিন্তু অন্য ছবি যে ভাবে চলে বক্স অফিসে, সেই ভাবে কিন্তু চলেনি। চলা উচিত ছিল। যদিও নাটককে আবার ছবির আকারে তৈরি করার বিষয়টি নিয়ে আমি খুব গর্বিত নই। নাটক হিসেবেই ‘অথৈ’ যথেষ্ট ভাল ছিল। এমনকি, নাটক হিসেবেই এটি খুব জনপ্রিয় ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement