Duplicate SSC Certificate

ডুপ্লিকেট শংসাপত্রের মূল্য ১০০০ টাকা, বিজ্ঞপ্তি দিয়ে জানাল এসএসসি

২০১১ সালে টেট পাশের পরে সার্টিফিকেট হারিয়ে গিয়ে থাকলে, আবেদনের ভিত্তিতে ডুপ্লিকেট সার্টিফিকেট দিচ্ছে এসএসসি। আর তাতেই গুনতে হবে ১০০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৭
Share:

সংগৃহীত চিত্র।

টেট পাশ করেছেন, কিন্তু হারিয়ে ফেলেছেন শংসাপত্র। ডুপ্লিকেট সার্টিফিকেট পেতে গুনতে হবে ১০০০ টাকা। স্কুল সার্ভিস কমিশনের এই বিজ্ঞপ্তি ঘিরে শুরু হয়েছে সমালোচনা। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “ডুপ্লিকেট টেট সার্টিফিকেটের জন্য ১ হাজার টাকা যে ভাবে বরাদ্দ করা হয়েছে, তা অত্যন্ত অন্যায়। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং এই ফি প্রত্যাহারের দাবি জানাচ্ছি।”

Advertisement

২০১১ সালে টেট পাশ করেছে বর্তমানে কেউ সার্টিফিকেট হারিয়ে থাকলে আবেদনের ভিত্তিতে ডুপ্লিকেট সার্টিফিকেট দিচ্ছে এসএসসি। তার জন্যই গুনতে হবে ১০০০ টাকা। এখনও পর্যন্ত ২৬৫ জন নতুন সার্টিফিকেটের জন্য আবেদন করেছেন বলে স্কুল সার্ভিস কমিশন জানাচ্ছে।

এত বেশি টাকা নেওয়া হচ্ছে কেন? জবাবে এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “সমস্ত জিনিসপত্রের খরচ রয়েছে। ডুপ্লিকেট সার্টিফিকেট দিতে গেলেও যথেষ্ট পরিমাণে খরচ ও লোকবল লাগে। তাই এই ফি ধার্য হয়েছে।”

Advertisement

কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “সংসদ ও পর্ষদ ছাত্র কল্যাণে স্থাপিত সংস্থা। তারা যদি ছাত্রদের জন্য প্রয়োজনীয় সব নথি দেওয়ার ক্ষেত্রেই ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে বিচার করেন, তাহলে তা ঠিক হবে না।”

মঙ্গলবার ৩০ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে দুপুর তিনটে পর্যন্ত আচার্য সদনে শংসাপত্র পাওয়া যাবে। শংসাপত্র নিতে গেলে সঙ্গে রাখতে হবে অ্যাডমিট কার্ড, সচিত্র পরিচয়পত্র। প্রার্থী যদি তাঁর কোনও প্রতিনিধিকে পাঠান তাঁকেও সচিত্র পরিচয়পত্র এবং প্রার্থীর দেওয়া চিঠি আনতে হবে বলে এসএসসির তরফ থেকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement