Police Training from WBMDFC

সংখ্যালঘু যুবক-যুবতীদের বিনামূল্যে পুলিশ হওয়ার প্রশিক্ষণ দেবে রাজ্য সরকার

এই প্রশিক্ষণ কোনও চাকরির প্রতিশ্রুতি দেবে না। শুধুমাত্র যে সমস্ত প্রার্থী পুলিশে কর্মরত হতে চান তাঁদের পরীক্ষায় উত্তীর্ণ হতে গেলে কী প্রস্তুতি নেওয়া প্রয়োজন তা-ই শেখানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৮:০০
Share:

প্রতীকী চিত্র।

সংখ্যালঘু সম্প্রদায়ের যে সমস্ত যুবক-যুবতী পুলিশ হওয়ার স্বপ্ন দেখে, তাঁদের সাহায্য করবে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম (ডব্লুবিএমডিএফসি) সংখ্যালঘু সম্প্রদায়ের যুবক-যুবতীতের পুলিশ কনস্টেবল পরীক্ষার প্রাক নিয়োগ প্রশিক্ষণ দেবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ডব্লুবিএমডিএফসি-র ওয়েবসাইটে।

Advertisement

রাজ্য জুড়ে প্রায় বিভিন্ন সেন্টারে এই প্রশিক্ষণ চলবে। এই প্রশিক্ষণ কোনও চাকরির প্রতিশ্রুতি দেবে না। শুধুমাত্র যে সমস্ত প্রার্থী পুলিশে কর্মরত হতে চান তাঁদের পরীক্ষায় উত্তীর্ণ হতে গেলে কী প্রস্তুতি নেওয়া প্রয়োজন তা-ই শেখানো হবে। সম্পূর্ণ বিনামূল্যে এই সুবিধা পাবেন সংখ্যালঘু সম্প্রদায়ের ইচ্ছুক প্রার্থীরা।

ভর্তি হওয়ার জন্য রয়েছে যোগ্যতার মাপকাঠি। ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বয়স হওয়া প্রয়োজন। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক অথবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ১৬৭ সেন্টিমিটার উচ্চতা ছেলেদের জন্য এবং ১৬০ সেন্টিমিটার উচ্চতা মেয়েদের হওয়া প্রয়োজন। বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, মুসলিম, পার্সি, শিখ সম্প্রদায়ভুক্ত হতে হবে আগ্রহীকে।

Advertisement

প্রশিক্ষণের সময় তিন মাস। সপ্তাহে দুই থেকে তিন দিন ক্লাস হবে। আগ্রহীরা আবেদনের সময় বাড়ির কাছাকাছি সেন্টারে প্রশিক্ষণ কেন্দ্র বাছতে পারবেন। এ বার আসা যাক কী ভাবে ভর্তি হওয়া যাবে সেই বিষয়ে— প্রথমে ডব্লুবিএমডিএফসির ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি পাওয়া যাবে। সেখান থেকেই অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। ৪ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। বিজ্ঞপ্তিতে দেওয়া কিউআর কোডে স্ক্যান করেও আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে ডব্লুবিএমডিএফসি-র ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement