BHU Admission 2024

১২ দিন এক ঘণ্টার ক্লাস, ভারতীয় লোককাহিনি পড়াবে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়

১২ ঘণ্টার স্বল্পমেয়াদী কোর্স। চলবে ১২ দিন ধরে। প্রতি দিন এক ঘণ্টা করে ক্লাস। তাতে ভারতীয় লোককাহিনি নিয়ে সবিস্তার আলোচনা করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৭:১৫
Share:

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

ভারতীয় লোককাহিনির ইতিকথা পড়াবে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত সবিস্তার বিজ্ঞপ্তি জারি হয়েছে।

Advertisement

১২ ঘণ্টার স্বল্পমেয়াদী কোর্স। চলবে ১২ দিন ধরে। প্রতি দিন এক ঘণ্টা করে ক্লাস। তাতে ভারতীয় লোককাহিনি নিয়ে সবিস্তার আলোচনা করা হবে। লোককাহিনির সূত্রে আলোকপাত করা হবে ইতিহাস থেকে ভারতীয় সংস্কৃতির নানা দিকে। কোর্সটি করার জন্য আলাদা কোনও যোগ্যতার মাপকাঠি নেই। দ্বাদশ- উত্তীর্ণ যে কোনও ইচ্ছুক প্রার্থীই ভর্তি হতে পারবেন। তাঁকে বেনারসে গিয়েই যে কোর্সটি করতে হবে, তেমনটাও নয়। কারণ, অফলাইন এবং অনলাইন দুই মাধ্যমেই চলবে ক্লাস।

৯ অগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত কোর্সের সময়কাল। সপ্তাহে শুক্র ও শনিবার, দু’দিন করে ক্লাস হবে। বিকেল ৪টে থেকে ৫টা পর্যন্ত এক ঘণ্টা চলবে ক্লাস। বেনারস বিশ্ববিদ্যালয়েরই কোনও পড়ুয়া এই স্বল্পমেয়াদী কোর্স করতে চাইলে তাঁকে ১২০০ টাকা জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের বাইরের কেউ হলে তাঁকে দিতে হবে ২৪০০ টাকা।

Advertisement

আগ্রহীকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’-এই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের সাহায্যে অনলাইনে টাকা জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৫ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। তবে বিশ্ববিদ্যালয়ে এই কোর্সটির কোঅর্ডিনেটর অমিতকুমার পাণ্ডে জানান, কোর্সটি যেহেতু ৯ অগস্ট থেকে শুরু হচ্ছে, তাই তার আগেও কোনও আবেদনপত্র এলে তা গ্রাহ্য করা হবে।

এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement