ISRO jobs

কম্পিউটার সায়েন্স নিয়ে পড়েছেন? ইসরো দিচ্ছে কাজের সুযোগ

রিমোট সেন্সিং, জিও ইনফরমেটিক্স, কম্পিউটার সায়েন্স কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের জুনিয়র রিসার্চ ফেলো এবং রিসার্চ সায়েন্টিস্ট হিসাবে কাজের সুযোগ দেওয়া হবে। মোট শূন্যপদ ১৮।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৭:৩৫
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং। ছবি: সংগৃহীত।

ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্রে কাজের সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্টারভিউয়ের মাধ্যমে জুনিয়র রিসার্চ ফেলো এবং রিসার্চ সায়েন্টিস্ট হিসাবে কাজের জন্য কর্মী বেছে নেওয়া হবে। মোট শূন্যপদ ১৮।

Advertisement

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে রিমোট সেন্সিং, জিওমেটিক্স, জিও ইনফরমেটিক্স, কম্পিউটার সায়েন্স কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের বেছে নেওয়া হবে। তবে এ ক্ষেত্রে যাঁরা রিমোট সেন্সিং, জিও ইনফরমেটিক্স বিভাগে আগে কোনও গবেষণামূলক কাজ করেছেন এবং ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হয়েছেন, উল্লিখিত কাজে তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আরবান প্ল্যানিং, রিজ়িওনাল প্ল্যানিং, আর্কিটেকচার, ভূগোল— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের রিসার্চ সায়েন্টিস্ট হিসাবে কাজের সুযোগ দেওয়া হবে। তবে, এ ক্ষেত্রে তাঁদের স্নাতকোত্তর স্তরে ৬০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। নেট কিংবা গ্র্যাজুয়েট ফার্মাসি অ্যাপটিটিউড টেস্ট (জিপ্যাট) অথবা জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট (জেস্ট) উত্তীর্ণ হয়েছেন, এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন।

Advertisement

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে ২৮ বছর এবং রিসার্চ সায়েন্টিস্ট হিসাবে ৩৫ বছর বয়সিদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। জেআরএফ হিসাবে নিযুক্তদের ৩৭ হাজার টাকা এবং রিসার্চ সায়েন্টিস্ট ৫৬ হাজার ১০০ টাকা মাসিক পারিশ্রমিক দেওয়া হবে।

পদপ্রার্থীদের ওয়াক-ইন ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। ৮, ৯ এবং ১০ জুলাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং-এর দফতরে তাঁদের উপস্থিত থাকতে হবে। এর জন্য একটি ফর্ম পূরণ করে জীবনপঞ্জি-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি সঙ্গে রাখতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement