Recruitment in Botanical Survey of India

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-য় কাজের সুযোগ, কোন পদে নিয়োগ?

প্রথম বছর ফেলোশিপ মিলবে মাসে ৫৮ হাজার টাকা, দ্বিতীয় বছর হবে ৬১ হাজার টাকা এবং শেষ বছর মাসে ফেলোশিপ দেওয়া হবে ৬৭ হাজার টাকা। Caption: বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:৪৭
Share:

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীনে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-য় কর্মী নিয়োগ করা হবে। সেই মর্মে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-র ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অফলাইনে জমা দিতে হবে আবেদনপত্র।

Advertisement

গবেষণা প্রকল্পে কাজের জন্য চুক্তির ভিত্তিতে রিসার্চ অ্যাসোসিয়েট নেওয়া হবে। কাজের মেয়াদ থাকবে তিন বছরের। যদিও প্রয়োজন অনুযায়ী মেয়াদ বৃদ্ধি হতে পারে। আবেদনকারীর বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষণের বিধি অনুযায়ী ছাড়ও মিলবে। আবেদনের জন্য ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বোটানি বিষয়ে পিএইচডি ডিগ্রি থাকা প্রয়োজন। সংশ্লিষ্ট বিভাগে কাজের অভিজ্ঞতা থাকা দরকার। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

প্রথম বছর ফেলোশিপ মিলবে মাসে ৫৮ হাজার টাকা, দ্বিতীয় বছর হবে ৬১ হাজার টাকা এবং শেষ বছর মাসে ফেলোশিপ দেওয়া হবে ৬৭ হাজার টাকা।

Advertisement

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-র ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। ৪ নভেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-র ওয়েবসাইটটি দেখতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement