Bose Institute Recruitment 2024

বসু বিজ্ঞান মন্দিরে নেট উত্তীর্ণদের কাজের সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি)-এর অর্থপুষ্ট গবেষণা প্রকল্পে রিসার্চ ফেলো প্রয়োজন। ওই কাজের জন্য প্রতি মাসে ৩১ হাজার টাকা সাম্মানিক হিসাবে দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২২
Share:

বসু বিজ্ঞান মন্দির। ছবি: সংগৃহীত।

রসায়ন কিংবা ফিজ়িক্যাল কেমিস্ট্রি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন প্রার্থীরা কাজের সুযোগ পেতে পারেন বসু বিজ্ঞান মন্দিরে। সদ্যই এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, রিসার্চ ফেলো হিসাবে প্রতিষ্ঠানের কেমিক্যাল সায়েন্সেস বিভাগের একটি প্রকল্পে কাজ করতে হবে। শূন্যপদ একটি।

Advertisement

তবে থিয়োরিটিক্যাল কেমিস্ট্রি বিষয়ক প্রকল্পে আগে কাজের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিকে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। একই সঙ্গে তাঁকে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট - লেকচারশিপ (নেট এলএস) উত্তীর্ণ হতে হবে। যদিও গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউট টেস্ট ফর ইঞ্জিনিয়ারিং (গেট) উত্তীর্ণ প্রার্থীরাও আবেদনের সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট কাজে অনূর্ধ্ব ২৮ বছর বয়সি প্রার্থীদের বেছে নেওয়া হবে। নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৩১ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। তাঁকে যে প্রকল্পে কাজ করতে হবে, তাতে সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি) আর্থিক অনুদান দেবে। প্রকল্পের মেয়াদ ২৯ ডিসেম্বর, ২০২৫ পর্যন্ত।

Advertisement

আগ্রহীদের ডাকযোগে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের শংসাপত্র-সহ আবেদনপত্র পাঠাতে হবে। আবেদন গৃহীত হবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এ বিষয়ে বিশদ জানতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement