BHU Recruitment 2023

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে রয়েছে কাজের সুযোগ, রইল বিস্তারিত

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ সায়েন্সের বটানি বিভাগের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিশেষ প্রজেক্টে কাজ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১২:৫৫
Share:

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে রয়েছে কাজের সুযোগ। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

রিসার্চ অ্যাসোসিয়েট, প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্ট নেওয়া হবে। প্রতিষ্ঠানের ইনস্টিটিউট অফ সায়েন্সের বটানি বিভাগের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিশেষ প্রজেক্টে কাজ করতে হবে। প্রজেক্টটির নাম ‘নোভেল এসেন্সিয়াল অয়েল ফর্মুলেশন ইন কম্ব্যাটিং স্টোরেজ ফাঙ্গি, আফলাটক্সিন অ্যান্ড ইনসেক্টস’। প্রজেক্টটি যত দিন চলবে তত দিন কাজের মেয়াদ থাকবে।

রিসার্চ অ্যাসোসিয়েট পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ৩২ বছরের মধ্যে হওয়া দরকার। পাশাপাশি, যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বটানি/ জীবনবিজ্ঞান/ বায়োটেকনোলজি/ মাইক্রবায়োলজি/ এগ্রিকালচার বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার। পাশাপাশি গবেষণার কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রতি মাসে ৪০ হাজার টাকা করে দেওয়া হবে।

Advertisement

প্রজেক্টের অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে বয়স ২৮ বছরের মধ্যে হওয়া দরকার। সংশ্লিষ্ট বিভাগে স্নাতকোত্তর যোগ্যতা থাকা দরকার। যদি ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট উত্তীর্ণ হন, তা হলে অগ্রাধিকার পাওয়া যাবে। বেতন মিলবে প্রতি মাসে ২৫ হাজার টাকা।

ফিল্ড অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। প্রতি মাসে ১৩ হাজার টাকা বেতন দেওয়া হবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘রিক্রুটমেন্ট’-এ গেলে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী বিস্তারিত জীবনপঞ্জি এবং প্রয়োজনীয় নথি মেল করতে হবে। বিজ্ঞপ্তিটি ৮ অগস্ট প্রকাশিত হয়েছে। ওই দিন থেকে ২১ দিনের মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement