Sandeshkhali

সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! অশান্তি ঠেকাতে রবিবার থেকে ভোটের ফল বেরোনো পর্যন্ত পদক্ষেপ

সপ্তম তথা শেষ দফার লোকসভা ভোটে বসিরহাট লোকসভা কেন্দ্রে নির্বাচন হয়েছে। শনিবার ভোটের দিন ওই লোকসভার অন্তর্গত সন্দেশখালিতে বিস্তর গন্ডগোল হয়। তার জেরেই পদক্ষেপ করল প্রশাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

সন্দেশখালি শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৩:২১
Share:

—প্রতীকী চিত্র।

ভোটের পরের দিনই সন্দেশখালিতে জারি হল ১৪৪ ধারা। রবিবার থেকে ভোটের ফল বেরোনোর দিন অর্থাৎ, আগামী ৪ জুন পর্যন্ত ন্যাজাট থানা এলাকার সরবেড়িয়া থেকে বয়ারমারি পর্যন্ত ১৪৪ ধারা জারি করল পুলিশ প্রশাসন। রবিবার এই ঘোষণা করেছেন বসিরহাট পুলিশ জেলার পুলিশ সুপার হোসেন মেহেন্দি রহমান।

Advertisement

সপ্তম তথা শেষ দফার লোকসভা ভোটে শনিবার বসিরহাট লোকসভা কেন্দ্রে নির্বাচন হয়েছে। শনিবার ভোটের দিন ওই লোকসভার অন্তর্গত সন্দেশখালিতে বিস্তর গন্ডগোল হয়। ভোটের দিন দফায় দফায় অগ্নিগর্ভ হয়ে ওঠে বেড়মজুর, বয়ারমারি, আগারহাটি, কানমারি ইত্যাদি এলাকা। ভোটের দিনেও দেখা গিয়েছে সন্দেশখালির মহিলাদের ‘আন্দোলন’।

সন্দেশখালির বয়ারমারি গ্রামে বিজেপির ক্যাম্প অফিসে হামলার অভিযোগ ওঠে। তাতে চঞ্চল খাটুয়া নামে এক বিজেপি কর্মীর মাথা ফাটে। ঠেলাঠেলি, মারধর, পুলিশের লাঠিচার্জ হয়। সন্দেশখালির ঘটনায় ‘অ্যাকশন টেকেন’ রিপোর্ট চেয়েছিল নির্বাচন কমিশন।

Advertisement

৫০-৬০ জনের তৃণমূলের বাইক বাহিনীর বিরুদ্ধে অভিযোগও ওঠে। এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) নির্বাচনে হিংসার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রিপোর্ট তলব করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ভোটের দিন সন্দেশখালি ন্যাজাট থানার বয়ারমারি-২ গ্রাম পঞ্চায়েতের একাধিক এলাকা থেকে গোলমালের খবর সামনে আসে। পরিস্থিতি সামাল দিতে গিয়ে বেধড়ক মার খান পুলিশের এসআই সাগির জামান। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তার পরেই এই পদক্ষেপ করল প্রশাসন।

অন্য দিকে, ন্যাজাট থানার অন্তর্গত বয়ারমারিতেপুলিশকে লক্ষ্য করে ইট ছোড়া, পুলিশকে হেনস্থা করা, পুলিশের কাজে বাধা দেওয়া-সহ একাধিক অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করে পুলিশ। তাঁদের আদালতে হাজির করানো হয় রবিবার।

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বসিরহাট আসনে তৃণমূল জিতেছিল প্রায় সাড়ে তিন লক্ষ ভোটে। তবে এ বার আর বিদায়ী সাংসদ নুসরত জাহানকে প্রার্থী করেনি শাসকদল। ওই কেন্দ্রে হাজি নুরুল ইসলামকে লড়াইয়ে নামিয়েছে তৃণমূল। অন্য দিকে, সন্দেশখালি আন্দোলনের অন্যতম ‘মুখ’ রেখা পাত্রকে প্রার্থী করেছে বিজেপি। বামেদের তরফ থেকে প্রার্থী করা হয়েছে সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারকে। বসিরহাট লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা কেন্দ্র— বাদুড়িয়া, হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি, বসিরহাট দক্ষিণ, বসিরহাট উত্তর, হিঙ্গলগঞ্জ। ওই সব ক’টি আসনেই ২০২১ সালে বিধানসভা ভোটে জয়ী হয়েছিল তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement