Lok Sabha Election 2024

পরমাত্মা-খোঁচা দিলেন রাহুল, ইডি তদন্তেরও হুঁশিয়ারি

নরেন্দ্র মোদী সম্প্রতি একাধিক সাক্ষাৎকারে বলেছেন, তাঁর জন্ম জৈবিক ভাবে হয়নি বলে তাঁর বিশ্বাস। মোদীর মতে, তাঁকে পরমাত্মা পাঠিয়েছেন কোনও বিশেষ কাজের লক্ষ্য পূরণ করতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ০৮:৫০
Share:

(বাঁ দিকে) রাহুল গান্ধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল ছবি।

'ইন্ডিয়া' সরকারে এলে নরেন্দ্র মোদীর সরকার শিল্পপতি গৌতম আদানিকে কী কী সুবিধা পাইয়ে দিয়েছে, ইডি-কে দিয়ে তার তদন্ত করানো হবে বলে বার্তা দিলেন রাহুল গান্ধী। আজ বিহারে লোকসভা ভোটের প্রচারে গিয়ে রাহুলের কটাক্ষ, ইডির জেরা থেকে বাঁচতেই এখন নরেন্দ্র মোদী বলছেন, তিনি যা করছেন, পরমায়ার কথায় করছেন!

Advertisement

নরেন্দ্র মোদী সম্প্রতি একাধিক সাক্ষাৎকারে বলেছেন, তাঁর জন্ম জৈবিক ভাবে হয়নি বলে তাঁর বিশ্বাস। মোদীর মতে, তাঁকে পরমাত্মা পাঠিয়েছেন কোনও বিশেষ কাজের লক্ষ্য পূরণ করতে। সেই লক্ষ্য পূরণ না হলে পরমাত্মা তাঁকে ডেকে নেবেন না বলেও তিনি বিশ্বাস করেন। রাহুল আগেই প্রশ্ন তুলেছিলেন, মোদী কি পরমাত্মার কথাতেই আদানি গোষ্ঠীর হাতে দেশের সমস্ত পরিকাঠামো তুলে দিচ্ছেন?

আজ রাহুল বিহারের বখতিয়ারপুরে বলেন, "নরেন্দ্র মোদী বলছেন, তিনি কোনও সিদ্ধান্ত নেন না। পরমাত্মা সিদ্ধান্ত নেন। তাঁকে পরমায়া পাঠিয়েছেন। তিনি পরমাত্মার দূত। তাঁর কাজ করতে এসেছেন। এই পরমাত্মার গল্পটা নতুন বের করেছেন। কারণ নির্বাচনের পরে যখন ইডি-র লোকেরা নরেন্দ্র মোদীকে আসানির বিষয়ে জিজ্ঞাস্যবাদ করবে, তখন মোদীজি বলবেন, আমি কিছুই জানি না। পরমাত্মা বলেছিলেন।" আগে কংগ্রেস আপনি গোষ্ঠীর বিরুদ্ধে অনিয়ম ও আদানিকে মোদী সরকারের সুবিধা পাইয়ে দেওয়া নিয়ে যৌথ সংসদীয় কমিটির তদন্ত হবে বলে জানিয়েছিল। ইডির তদন্তের কথা রাহুল এই প্রথম বললেন।

Advertisement

অন্য দিকে নরেন্দ্র মোদী আজ এক সাক্ষাৎকারে বলেছেন, পাকিস্তানের এক রাজনৈতিক নেতা যে ভাবে রাহুল গান্ধী, অরবিন্দ কেজরীওয়ালের সমর্থনে গলা মেলাচ্ছেন, তার তদন্ত প্রয়োজন। পাশাপাশি প্রধানমন্ত্রী এ-ও বলেন, "এটা খুবই গুরুতর বিষয় এবং অবিলম্বে এর তদন্ত হওয়া প্রয়োজন।"

কিছু দিন ধরেই পাকিস্তানের প্রাক্তন মন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন এ দেশের নির্বাচনে বিরোধী নেতাদের সমর্থন করে সোশ্যাল মিডিয়ায় লিখছেন। ফাওয়াদ আগে ইমরান খান সরকারের মন্ত্রী ছিলেন। তিনি রাহুল গান্ধীর পক্ষে কথা বলায় বিজেপি তা নিয়ে আগেই প্রশ্ন তুলেছে। এর পরে তিনি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের জামিনে মুক্তিকে স্বাগত জানিয়েছেন।

এই প্রসঙ্গে মোদী বলেন, "জানি না কেন, যাদের সঙ্গে আমাদের শত্রুতা, তাদেরকেই এখানকার কিছু লোককে পছন্দ। এই কিছু লোকের সমর্থনে ও দিক থেকে আওয়াজ ওঠে।" কংগ্রেস এবং কেজরীওয়াল অবশ্য ইতিমধ্যেই ফাওয়াদকে বার্তা দিয়েছেন, তাঁদের পাকিস্তানের সমর্থন প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement