Abrogation of Article 370

‘কংগ্রেসের ক্ষমতা থাকলে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর কথা বলুক’! চ্যালেঞ্জ মোদীর

ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ অনুসারে জম্মু ও কাশ্মীর যে বিশেষ মর্যাদা পেত, ২০১৯ সালের ৫ অগস্ট তার বিলোপ ঘটিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রের বিজেপি সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২১:১৭
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

লোকসভা ভোটের আগে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল প্রসঙ্গে কংগ্রেসকে খোলা চ্যালেঞ্জ ছুড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিউজ় ১৮-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘কংগ্রেস-সহ বিরোধীদের ক্ষমতা থাকলে ৩৭০ ধারা ফিরিয়ে এনে দেখাক।’’

Advertisement

ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ অনুসারে জম্মু ও কাশ্মীর যে বিশেষ মর্যাদা পেত, ২০১৯ সালের ৫ অগস্ট তার বিলোপ ঘটায় কেন্দ্রের বিজেপি সরকার। পাশাপাশি, জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল— জম্মু ও কাশ্মীর এবং লাদাখে পরিণত করা হয়। যা নিয়ে কাশ্মীর উপত্যকার দুই প্রধান দল, ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপির পাশাপাশি কংগ্রেস, তৃণমূল, বামেরাও আপত্তি তুলেছিল।

অনুচ্ছেদ ৩৭০ রদের পর চলতি বছর মার্চ মাসে প্রথম শ্রীনগরে গিয়ে প্রধানমন্ত্রী মোদী কাশ্মীর উপত্যকার জনগণকে ভুল বোঝানোর অভিযোগ তুলেছিলেন কংগ্রেস-সহ বিরোধীদের বিরুদ্ধে। এ বার সরাসরি তিনি বিরোধীদের উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়লেন। মোদী বলেন, ‘‘কংগ্রেসের ক্ষমতা থাকলে তারা সাংবাদিক বৈঠক করে বলুক, কেন্দ্রে ক্ষমতা দখল করলে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ফিরিয়ে আনবে।’’

Advertisement

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে সুপ্রিম কোর্ট ৩৭০ বাতিলের সরকারি পদক্ষেপে সম্মতি দিয়ে জানিয়ে বলেছিল, কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের সিদ্ধান্ত অসাংবিধানিক নয়। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চের রায়ে বলেছিল, ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের সুপারিশে তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ যে সিদ্ধান্ত নিয়েছিলেন, তা বৈধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement