Lok Sabha Election 2024 Percentage

বিকেল ৫টা পর্যন্ত বাংলাই ভোটদানের হারে শীর্ষে দেশের মধ্যে, সবচেয়ে বেশি ভোট পড়ল বসিরহাটে

১৯ এপ্রিল শুরু হয়েছিল এ বারের লোকসভা নির্বাচন। ছ’দফা পেরিয়ে শনিবার শেষ দফার লড়াই। নরেন্দ্র মোদী, কঙ্গনা রানাউত থেকে শুরু করে বাংলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভাগ্যনির্ধারণ শনিবারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৯:৫০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৮:০১ key status

ভোটদানের হারে শীর্ষে বাংলা

কমিশন সূত্রে খবর, বিকেল  ৫টা পর্যন্ত দেশের সাত রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের গড় হার ৫৮.৩৪ শতাংশ। সপ্তম দফার ভোটদানের হারে এগিয়ে বাংলা। তার পর হিমাচল প্রদেশ (৬৬.৫৬ শতাংশ)। আর সবচেয়ে কম ভোট পড়ল বিহারে (৪৮.৮৬ শতাংশ)

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৭:৫৯ key status

বিকেল ৫টা পর্যন্ত কত ভোট পড়ল

কমিশন সূত্রের খবর, সপ্তম দফায় বিকেল ৫টা পর্যন্ত বাংলার ন’টি আসনে ভোটদানের হার ৬৯.৮৯ শতাংশ। ভোটদানের হারে এখনও এগিয়ে বসিরহাটই (৭৬.৫৬ শতাংশ)। কলকাতা উত্তর ও কলকাতা দক্ষিণ কেন্দ্রে ভোট পড়েছে যথাক্রমে ৫৯.২৩ শতাংশ ও ৬০.৮৮ শতাংশ। 

Advertisement
শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৫:৫৬ key status

দুপুর ৩টে পর্যন্ত কত ভোট পড়ল

কমিশন সূত্রের খবর, সপ্তম দফায় দুপুর ৩টা পর্যন্ত বাংলার ন’আসনে ভোটদানের হার ৫৮.৪৬ শতাংশ। ভোটদানের হারে এখনও এগিয়ে বসিরহাটই (৬৬.৭৬ শতাংশ)। কলকাতা উত্তর ও কলকাতা দক্ষিণ কেন্দ্রে ভোট পড়েছে যথাক্রমে ৫১.২২ শতাংশ ও ৫০.৬১ শতাংশ। 

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৪:০৭ key status

দেশের ৫৭ আসনে ভোটদানের হার ৪০.৯ শতাংশ

কমিশন সূত্রে খবর, দুপুর ১টা পর্যন্ত দেশের সাত রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের গড় হার ৪০.৯ শতাংশ। সপ্তম দফার ভোটদানের হারে এগিয়ে হিমাচল প্রদেশ (৪৮.৬৩ শতাংশ)। আর সবচেয়ে কম ভোট পড়ল বিহারে (৩৫.৬৫ শতাংশ)

Advertising
Advertising
শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৪:০২ key status

কোন কেন্দ্রে কত ভোট পড়ল?

কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দুপুর ১টা পর্যন্ত দমদমে ভোট পড়েছে ৪১.০৯ শতাংশ। এ ছাড়াও বারাসতে ৪৭.৪৯ শতাংশ, জয়নগরে ৪৮.২৭ শতাংশ, মথুরাপুরে ৪৭.০৩ শতাংশ, ডায়মন্ড হারবারে ৪৭.৩৩ শতাংশ। যাদবপুরে ৪৩.২৫ শতাংশ, কলকাতা দক্ষিণে ৩৯.৭ শতাংশ এবং কলকাতা উত্তরে ৩৯.৪৮ শতাংশ ভোট পড়েছে।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৩:৫৮ key status

বাংলার নয় আসনে দুপুর ১টা পর্যন্ত ভোটদানের হার কত?

কমিশন সূত্রের খবর, শেষ দফায় দুপুর ১টা পর্যন্ত বাংলার ন’আসনে ভোটদানের হার ৪৫.০৭ শতাংশ। ভোটদানের হারে এখনও এগিয়ে বসিরহাটই (৫০.৮৯ শতাংশ)।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১২:০২ key status

দেশের ৫৭ আসনে গড় ভোটদানের হার ২৬.৩ শতাংশ

কমিশন সূত্রে খবর, সকাল ১১টা পর্যন্ত দেশে ভোটদানের গড় হার ২৬.৩ শতাংশ। সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে হিমাচল প্রদেশে (৩১.৯২ শতাংশ)। এ ছাড়াও বিহারে ২৪.২৫ শতাংশ, চণ্ডীগড়ে ২৫.০৩ শতাংশ, ঝাড়খণ্ডে ২৯.৫৫ শতাংশ, ওড়িশায় ২২.৬৪ শতাংশ, পঞ্জাবে ২৩.৯১ শতাংশ এবং উত্তরপ্রদেশে ২৮.০২ শতাংশ ভোট পড়ল।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১১:৫৬ key status

কলকাতার দুই কেন্দ্রে ভোটদানের হার সমান

কমিশনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, সকাল ১১টা পর্যন্ত ভোটদানের হারে সমান সমান কলকাতা উত্তর এবং দক্ষিণ। দুই কেন্দ্রেই ভোট পড়েছে ২৪.০২ শতাংশ করে।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১১:৫৪ key status

কোথায় কত ভোট পড়ল

ভোটদানের হারে বাংলার নয় আসনের মধ্যে এগিয়ে বসিরহাট। তার পরই রয়েছে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্র (৩১.৫১ শতাংশ)। এ ছাড়াও মথুরাপুরে ৩০.৫ শতাংশ, জয়নগরে ৩০.২৫ শতাংশ, বারাসতে ২৭.৮৬ শতাংশ, যাদবপুরে ২৬.৫৯ শতাংশ এবং দমদমে ২৪.৮৩ শতাংশ ভোট পড়েছে।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১১:৪৬ key status

সকাল ১১টা পর্যন্ত বাংলায় ভোটদানের হার কত?

নির্বাচন কমিশন সূত্রে খবর, সকাল ১১টা পর্যন্ত বাংলার নয় আসনে ভোটদানের গড় হার ২৮.১ শতাংশ। ভোটদানের হারে এখনও এগিয়ে বসিরহাটই (৩২.৫৭ শতাংশ)।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১০:১০ key status

সকাল ৯টা পর্যন্ত দেশে ভোটদানের হার সাড়ে ১১ শতাংশ

নির্বাচন কমিশন সূত্রে খবর, গোটা দেশের ৫৭ আসনে ভোটদানের গড় হার ১১.৩১ শতাংশ। সকাল ৯টা পর্যন্ত সবচেয়ে বেশি ভোট পড়েছে হিমাচল প্রদেশে (১৪.৩৫ শতাংশ)। তার পরই রয়েছে উত্তরপ্রদেশ (১২.৯৪)। এ ছাড়াও পশ্চিমবঙ্গে ১২.৬৩ শতাংশ, চণ্ডীগড়ে ১১.৬৪ শতাংশ, বিহারে ১০.৫৮ শতাংশ, পঞ্জাবে ৯.৬৪ শতাংশ এবং ওড়িশায় ৭.৬৯ শতাংশ ভোট পড়ল প্রথম দু’ঘণ্টায়।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১০:০৪ key status

সবচেয়ে বেশি ভোট পড়ল বসিরহাটে

কমিশন সূত্রে খবর, বাংলার ন’আসনের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে বসিরহাট লোকসভা কেন্দ্রে। এই কেন্দ্রে ভোটদানের হার ১৫.৬৬ শতাংশ। তার পরেই রয়েছে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে। সেখানে ভোট পড়েছে ১৪.১৬ শতাংশ। এ ছাড়াও মথুরাপুরে ১৩.৫৪ শতাংশ, যাদবপুরে ১৩.৪৬ শতাংশ, জয়নগরে ১৩.১৩ শতাংশ, বারাসত ১২.৯৪ শতাংশ, দমদমে ১০.৮৬ শতাংশ। ন’আসনের মধ্যে কলকাতার দুই কেন্দ্রে ভোটদানের হার কিছুটা কম। কলকাতা দক্ষিণ কেন্দ্রে ভোট পড়েছে ১০.১৬ শতাংশ এবং কলকাতা উত্তর কেন্দ্রে ভোটদানের হার ৮.৯২ শতাংশ।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৯:৪৯ key status

সকাল ৯টা পর্যন্ত বাংলায় ভোটদানের হার ১২ শতাংশের বেশি

নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রথম দু’ঘণ্টায় বাংলার ৯ আসনে ভোটদানের গড় হার ১২.৬৩ শতাংশ।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৬:৪৭ key status

কোন কোন রাজ্যে ভোট

শেষ দফায় সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ। পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, বিহারের আটটি, ওড়িশায় ছ’টি এবং ঝাড়খণ্ডের তিনটি আসনে ভোট চলছে। পঞ্জাবের ১৩ এবং হিমাচলের চারটি লোকসভা কেন্দ্রের মধ্যে সব ক’টি এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের এক মাত্র আসনে ভোট হচ্ছে এই দফায়।

শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৬:৪৭ key status

শেষ দফার ভোট দেশে

শনিবার সপ্তম দফায় ৫৭ আসনে ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শেষ হতে চলেছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে ন’টি লোকসভা আসন— বারাসত, দমদম, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর রয়েছে এই তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement