Central Force

গণনার পর আরও অন্তত দু’দিন রাজ্যে থাকবে ৪০০ কোম্পানি বাহিনী, হিংসা এড়াতে সিদ্ধান্ত কমিশনের

শনিবার লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ। ওই দিন রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রে ভোট। মোট ১৭ হাজার ৪৭০টি বুথে চলবে ভোটগ্রহণ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ২০:১০
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

ভোট পরবর্তী হিংসার ঘটনা এড়াতে রাজ্যে মোতায়েন থাকবে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফল ঘোষণার দু’দিন পর অর্থাৎ, আগামী ৬ জুন পর্যন্ত ওই বাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়ে দিল নির্বাচন কমিশন। ৪ জুন লোকসভা ভোটের ফল ঘোষণা।

Advertisement

কমিশনের তরফে জানানো হয়েছে, প্রচার পর্ব এবং ভোটের প্রক্রিয়া চলাকালীন যে ‘হিংসার ঘটনা’ হয়েছে, তার কথা মাথায় রেখে ফল ঘোষণার পরেও রাজ্যে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। ফল ঘোষণার পর আইন-শৃঙ্খলা বজায় রাখতেও এই পদক্ষেপ।

শনিবার লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ। ওই দিন রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রে ভোট। মোট ১৭ হাজার ৪৭০টি বুথে চলবে ভোটগ্রহণ। তার মধ্যে ৩,৭৪৮টি স্পর্শকাতর। কমিশন জানিয়েছে, সপ্তম দফায় ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে রাজ্যে। ৩৩ হাজার ২৯২ জন রাজ্য পুলিশ কর্মীও মোতায়েন থাকছেন। সপ্তম দফায় পুলিশ পর্যবেক্ষকের সংখ্যা পাঁচ। সাধারণ পর্যবেক্ষকের সংখ্যা ১০। খরচ সংক্রান্ত পর্যবেক্ষকের সংখ্যা ১১। ১৬ মার্চ থেকে বৃহস্পতিবার পর্যন্ত কমিশনে ৪০ হাজার ৪৬২টি অভিযোগ জমা পড়েছে। ৩৫ হাজার ৯৮৬টি অভিযোগ নিয়ে ব্যবস্থা নিয়েছে কমিশন।

Advertisement

শেষ দফার ভোটে ওয়েবকাস্টিংয়ের উপর আরও জোর দিয়েছে নির্বাচন কমিশন। ভোটগ্রহণ পর্বে ক্যামেরা যে চলছে, তা নিশ্চিত করতে হবে প্রিসাইডিং অফিসারকে। এ নিয়ে কোনও গাফিলতি বরদাস্ত করা হবে না বলেও জানিয়েছে কমিশন। কোনও কারণে ওয়েবকাস্টিং বন্ধ হলে তার উপযুক্ত জবাব দিতে হবে সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement