Lok Sabha Election 2024

ভোটের ফলপ্রকাশের পর রাজ্যে কেন্দ্রীয় বাহিনী থাকছে আরও ১৫ দিন, জানিয়ে দিল কমিশন

এর আগে কমিশন জানিয়েছিল, ৬ জুন পর্যন্ত রাজ্যে কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। ভোট পরবর্তী হিংসা রুখতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওই বাহিনী রাখার সিদ্ধান্ত নেয় কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ২২:৩৮
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজ্যে কেন্দ্রীয় বাহিনী রাখার সময়সীমা আরও বৃদ্ধি করল নির্বাচন কমিশন। মঙ্গলবার ফলপ্রকাশের রাজ্যে আরও ১৫ দিন বাহিনী রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা।

Advertisement

এর আগে কমিশন জানিয়েছিল, আগামী ৬ জুন পর্যন্ত রাজ্যে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। ভোট পরবর্তী হিংসা রুখতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওই বাহিনী রাখার সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। রবিবার ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ১৯ জুন পর্যন্ত এই রাজ্যে থাকবে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে।

ভোটগণনার সময়েও অপ্রীতিকর ঘটনা এড়াতে আঁটসাঁট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কমিশন সূত্রে খবর, প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। দ্বিতীয় স্তরে থাকবে কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী। শেষ স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন স্থানীয় থানার পুলিশ আধিকারিকেরা। শুধু গণনাকেন্দ্রগুলিতেই নিরাপত্তার জন্য মোতায়েন করা হচ্ছে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। রাজ্যে সাত দফার ভোটে সব মিলিয়ে ১০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement