পুলিত্জার পেলেন ভারতীয় বংশোদ্ভূত কবি

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৪ ১০:৩২
Share:

ফের পুলিত্জার পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত লেখক। ২০১৪ সালের জন্য এই পুরস্কার দেওয়া হবে বিজয় শেষাদ্রিকে। কবিতা বিভাগে পুরস্কৃত হয়েছে তাঁর কাব্য সংকলন ‘থ্রি সেকশনস’। সোমবার কলম্বিয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা, সাহিত্য, নাটক এবং সঙ্গীত বিভাগে ৯৮তম পুলিত্জার পুরস্কার ঘোষণা করে।

Advertisement

বিজয় বর্তমানে নিউ ইয়র্কের লিবেরাল আর্টস কলেজে কবিতা এবং সাহিত্যের শিক্ষক। ১৯৫৪ সালে বেঙ্গালুরুতে শেষাদ্রির জন্ম হলেও পাঁচ বছর বয়সেই তিনি পরিবারের সঙ্গে আমেরিকায় চলে আসেন। এর আগেও তিনি কবিতার জন্য জন্য বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন। পুরস্কার হিসেবে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনীকে দেওয়া হবে ১০ হাজার মার্কিন ডলার।

এর আগে পাঁজ জন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি পুলিত্জার পুরস্কার পেয়েছেন। ১৯৩৭ সালে সাংবাদিকতা বিভাগে এই পুরস্কার পেয়েছিলেন গোবিন্দবিহারী লাল। কথা সাহিত্যে ২০০০ সালে এই পুরস্কার পেয়েছিলেন ঝুম্পা লাহিড়ী। ২০০৩-এ পুলিত্জার পান সাংবাদিক-লেখক গীতা আনন্দ। ২০১১ সালে সাহিত্য (নন ফিকশন) বিভাগে এই পুরস্কার দেওয়া হয় ক্যানসার গবেষক এবং চিকিৎসক সিদ্ধার্থ মুখোপাধ্যায়কে। তালিকায় এ বার জুড়ল বিজয় শেষাদ্রির নাম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement