BA LLB Course Admission 2024

বিএএলএলবি পড়বেন? ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে

এটি পাঁচ বছরের কোর্স। ভর্তির আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর-সহ দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৮:০৯
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

জীবিকা হিসাবে আইন নিয়ে অনেকেরই আগ্রহ রয়েছে। আদালত কক্ষের সওয়াল-জবাব, যুক্তি-তর্কের জগতে প্রবেশের জন্য প্রয়োজন উপযুক্ত বিশ্ববিদ্যালয় থেকে আইন পাশ করা। এবার সেই সুযোগই দিচ্ছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। আইন নিয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

Advertisement

২০২৪-২৯ শিক্ষাবর্ষে বিএএলএলবি অনার্স কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ল কলেজগুলিতে ভর্তি হওয়া যাবে। এটি পাঁচ বছরের কোর্স।

ভর্তির আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর-সহ দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। বয়সের কোনও মাপকাঠি নেই। তবে প্রত্যেক প্রার্থীকেই বর্ধমান বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রবেশিকায় উত্তীর্ণ হতে হবে। বিশ্ববিদ্যালয় অধীনস্থ অ্যামেক্স ল কলেজে ৬০টি আসন সংখ্যা রয়েছে এবং বেঙ্গল ল কলেজে ৮০টি আসন রয়েছে। প্রতি বছর ২৫ হাজার টাকা কোর্স ফি জমা দিতে হবে। এ ছাড়াও বিজ্ঞপ্তি অনুযায়ী আরও কিছু ক্ষেত্রে টাকা জমা দিতে হবে।

Advertisement

কী ভাবে আবেদন করবেন?

শিক্ষার্থীকে প্রথমে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দেওয়া দরকার। বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দেওয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রবেশিকা পরীক্ষা-সহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement