Courses in St. Xaviers College

সেন্ট জেভিয়ার্স কলেজে মানবাধিকার এবং সমাজকল্যাণের সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু

কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ মানবাধিকার এবং সমাজকল্যাণের এই সার্টিফিকেট কোর্সের আয়োজন করবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৭:৪৮
Share:

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন রাষ্ট্রপতি এবং বর্ণবাদ-বিরোধী আন্দোলনের পুরোধা নেলসন ম্যান্ডেলার কথা অনুযায়ী, সাধারণ মানুষকে তাঁদের মানবাধিকার থেকে বঞ্চিত করা মানে তাঁদের মনুষ্যত্বকেই অস্বীকার করা। বিশ্ব জুড়ে এই মানবাধিকার আন্দোলনের সূচনা বিংশ শতাব্দী থেকে। প্রায় একই সঙ্গে উত্থান সমাজকল্যাণমূলক ভাবনারও, যা সমাজের সকলের উন্নয়নের কথা বলে। আদতে এই মানবাধিকার এবং সমাজকল্যাণের আর কী কী দিক রয়েছে, তা জানার জন্য একটি সার্টিফিকেট কোর্স নিয়ে হাজির কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। সেই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কলেজের ওয়েবসাইটে।

Advertisement

কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ মানবাধিকার এবং সমাজকল্যাণের এই সার্টিফিকেট কোর্সের আয়োজন করবে। কোর্স কোঅর্ডিনেটর পাঞ্চালী সেন। মোট আসনসংখ্যা ৩০। থিওরি ক্লাস ছাড়াও কোর্সে ফিল্ডওয়ার্ক বা ইন্টার্নশিপের ব্যবস্থা রয়েছে। আগামী অগস্ট মাস থেকেই কোর্সের ক্লাস শুরু। ক্লাস হবে প্রতি সোম, বুধ এবং শুক্রবার বিকেল ৪টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত। সব মিলিয়ে মোট ১০০ ঘণ্টা সময় বরাদ্দ করা হয়েছে কোর্সের ক্লাসের জন্য। কোর্স ফি ১০,০০০ টাকা, যা ৭০০০ টাকা এবং ৩০০০ টাকার দু’টি ইন্সটলমেন্টে দেওয়া যাবে। কোর্সের রেজিস্ট্রেশন ফি ২০০ টাকা। ক্লাসে উপস্থিতির হার যথাযথ হলে এবং কোর্সটি ঠিকমতো শেষ করতে পারলে মিলবে সার্টিফিকেটও।

কোর্সের জন্য আবেদন করতে পারবেন যে কোনও বিষয়ের স্নাতকের পড়ুয়া অথবা স্নাতক পাশ পড়ুয়ারা।

Advertisement

মোট আসনসংখ্যা এবং প্রার্থীদের যোগ্যতার ভিত্তিতে কোর্সে ভর্তি নেওয়া হবে। আগ্রহীরা কলেজের ওয়েবসাইটে গিয়ে অনলাইনেই আবেদন করতে পারবেন। এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে কলেজের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement