Admission in Data Science and AI 2024

এআই ও ডেটা সায়েন্স পড়াবে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজ, রইল বিস্তারিত

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এই বিভাগে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের আবাসিক কলেজে শুরু হচ্ছে ডেটা সায়েন্স এবং এআই বিষয়ে স্নাতকোত্তর কোর্স (এমএসসি ডিগ্রি)।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৬:২১
Share:

নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজ। ছবি: সংগৃহীত।

পড়াশোনার জগতে আলোড়ন তুলেছে ডেটা সায়েন্স এবং এআই। বর্তমানে শিক্ষা ক্ষেত্রে এই দুই বিষয় নিয়ে চলছে জোর চর্চা। প্রযুক্তি নির্ভর দুনিয়ায় এই দুই বিষয়ের উপর জোর দিচ্ছে বেশির ভাগ প্রতিষ্ঠানই। এ বার নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজে শুরু হচ্ছে ডেটা সায়েন্স এবং এআই বিষয়ে স্নাতকোত্তর কোর্স (এমএসসি ডিগ্রি)।

Advertisement

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এই বিভাগে ভর্তির প্রক্রিয়া ইতিমধ্যে শুরুও হয়েছে। আসন সংখ্যা ২০ থেকে ৩০টি। আবেদনপত্র পূরণ করতে পারবেন ২০২২/২০২৩/২০২৪-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ বিএসসি/ বিই/ বিটেক/ বিসিএ/ এমসিএ উত্তীর্ণরা। এ ছাড়াও ডেটা সায়েন্স/ কম্পিউটার সায়েন্স/ গণিত/ সংখ্যাতত্ত্ব/ অর্থনীতি/ পদার্থবিদ্যা/ ইলেকট্রনিক্স বিষয়ে বিএসসি অনার্স ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে।

প্রতিষ্ঠান সূত্রে খবর, ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজ আয়োজিত ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষায় উত্তীর্ণের পর মেধাতালিকার ভিত্তিতে ভর্তি হওয়া যাবে। রামকৃষ্ণ মিশনের পাশাপাশি অন্য শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারাও আবেদন করতে পারবেন। ভর্তির বাবদ ২ হাজার টাকা ও সিমেস্টার ফি বাবদ ৬০ হাজার টাকা জমা দিতে হবে।

Advertisement

আবেদন করবেন কী ভাবে?

আবেদনের জন্য প্রথমে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’-ই মিলবে বিজ্ঞপ্তিটি। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি ৫০০ টাকা আবেদনমূল্য জমা দেওয়া প্রয়োজন। ২৯ অগস্ট বিকেল ৫টার মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩০ অগস্ট মৌখিক পরীক্ষা হবে। ৯ সেপ্টেম্বর থেকে শুরু ক্লাস।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement