RBU PG Admission 2024

রবীন্দ্রভারতীর ভিসুয়াল আর্টস বিভাগে স্নাতকোত্তরের সুযোগ, আবেদন করবেন কী ভাবে?

২০২২ থেকে ২০২৪-এর মধ্যে যে সমস্ত পড়ুয়া স্নাতক হয়েছেন, শুধু তাঁরাই আবেদন করতে পারবেন স্নাতকোত্তরে। দু’বছরের চারটি সিমেস্টারে ভাগ করা থাকবে সম্পূর্ণ কোর্সটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৯
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আর্টসে স্নাতকোত্তর স্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গেলে দেখা যাবে সেটি। ফ্যাকাল্টি অফ ভিসুয়াল আর্টস বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। ২০২২ থেকে ২০২৪-এর মধ্যে যে সমস্ত পড়ুয়া স্নাতক হয়েছেন, শুধু তাঁরাই আবেদন করতে পারবেন স্নাতকোত্তরে। দু’বছরের চারটি সিমেস্টারে ভাগ করা থাকবে সম্পূর্ণ কোর্সটি।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী, পেইন্টিং, স্কাল্পচার, হিস্ট্রি অফ আর্ট, গ্রাফিক্স- প্রিন্টমেকিং অ্যান্ড অ্যাপ্লাইড আর্ট বিষয়ে মাস্টার অফ ফাইন আর্টস ডিগ্রির সুযোগ রয়েছে। আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে ব্যাচেলর অফ ফাইন আর্টস ডিগ্রি থাকতে হবে। এক্ষেত্রে নূন্যতম ৫০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

এ ছাড়াও, মিউজ়িয়োলজি বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ রয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক/ স্নাতকোত্তর যোগ্যতা থাকলে আবেদন করা যাবে।

Advertisement

কী ভাবে ভর্তি হওয়া যাবে?

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’-এই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। তাতে দেওয়া তথ্য অনুযায়ী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ চলবে। এই বিষয়ে সবিস্তার তথ্য এবং শর্তাবলি মূল বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement