Course after 12th

টেলিভিশন সাংবাদিকতার খুঁটিনাটি শিখতে চান? কোথায়, কবে শুরু হবে ক্লাস?

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তরফে অ্যাঙ্করিং এবং টিভি জার্নালিজ়ম বিষয়ে ভ্যালু অ্যাডেড সার্টিফিকেট কোর্স করানো হবে। এই কোর্সে যে কোনও বিশ্ববিদ্যালয় এবং কলেজের পড়ুয়ারা অংশগ্রহণের সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৩
Share:

প্রতীকী চিত্র।

টেলিভিশনে সাংবাদিকতা নিয়ে জানতে আগ্রহী? সঞ্চালনার কাজ শিখতে চান? এমন কিছু বিষয় শেখাবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তরফে ‘অ্যাঙ্করিং অ্যান্ড টিভি জার্নালিজ়ম’ শীর্ষক ভ্যালু অ্যাডেড সার্টিফিকেট কোর্স করানো হবে।

Advertisement

মূলত, এই কোর্সের মাধ্যমে টেলিভিশন সাংবাদিকতা সম্পর্কিত বিভিন্ন বিষয় শেখানো হবে। পাশাপাশি, বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট সাংবাদিকেরা অডিয়ো ভিস্যুয়াল মাধ্যমে কী ভাবে সংবাদ পরিবেশন করতে হয়, ক্যামেরা কী ভাবে ব্যবহার করতে হয়, এই পেশায় কোন কোন নীতি মাথায় রেখে কাজ করতে হয়— সেই বিষয়েও হাতেকলমে প্রশিক্ষণ দেবেন।

ভ্যালু অ্যাডেড সার্টিফিকেট কোর্স হিসাবে এই বিষয়টি কেন বেছে নেওয়া হল? রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং কোর্স কো-অর্ডিনেটর শিল্পা শ জানিয়েছেন, বর্তমানে টেলিভিশন সাংবাদিকতার প্রতি স্নাতকদের মধ্যে যথেষ্ট আগ্রহ রয়েছে। তাই এই বিষয়ে কোর্স করানো হবে। এ ছাড়াও আগ্রহীদের সংশ্লিষ্ট কোর্সের মাধ্যমে কর্মদক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণও দেওয়া হবে।

Advertisement

মোট ছ’মাসের মধ্যে কোর্সের ক্লাস সম্পূর্ণ হবে। অংশগ্রহণকারীদের সুবিধার্থে অফলাইন এবং অনলাইন— উভয় মাধ্যমেই ক্লাস করানো হবে। ক্লাস করতে আগ্রহীদের যে কোনও বিষয়ে স্নাতক হওয়া প্রয়োজন। এ ক্ষেত্রে রাজ্যের যে কোনও বিশ্ববিদ্যালয় এবং কলেজের পড়ুয়াদের আবেদন গ্রহণ করা হবে। কোর্স ফি হিসাবে ৬,৪৫০ টাকা ধার্য করা হয়েছে। কী ভাবে ওই ফি জমা দিতে হবে, তা অংশগ্রহণকারীদের কোর্সের ক্লাস শুরু হওয়ার আগে জানিয়ে দেওয়া হবে।

কোর্সের ক্লাস ১১ নভেম্বর শুরু হবে। ৪ নভেম্বর পর্যন্ত আগ্রহীরা আবেদন জমা দিতে পারবেন। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের নিরিখে ভর্তি হতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া একটি ফর্ম পূরণ করে তাতে সমস্ত তথ্য দিয়ে আবেদন জানাতে হবে। ফর্মে দেওয়া তথ্যের ভিত্তিতেই আবেদন যাচাই করে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement