CSIR Admission 2024

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং টেকনোলজি নিয়ে পড়ার সুযোগ

সিএসআইআর-এর অধীনস্থ সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের তরফে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স করার সুযোগ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৫:৫১
Share:

প্রতীকী চিত্র।

ম্যানুফ্যাকচারিং নিয়ে স্নাতকোত্তর পর্বে পড়াশোনা করতে চান? রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানের তরফে সংশ্লিষ্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স করার সুযোগ দেওয়া হচ্ছে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ওই কোর্সটি করানো হবে। ক্লাস করতে হবে সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটে। মোট আসন সংখ্যা ৩০।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং টেকনোলজি বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্সটি করানো হবে। এই কোর্সটি মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং, প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকেরা করার সুযোগ পাবেন। দু’টি সেমেস্টারে ক্লাস সম্পূর্ণ হবে। ক্লাসের পাশাপাশি, পড়ুয়াদের সেমিনার এবং প্রজেক্ট ওয়ার্কের কাজ সম্পূর্ণ করতে হবে।

প্রজেক্টের কাজের জন্য পড়ুয়ারা প্রতিষ্ঠানের নিজস্ব গবেষণাগার ব্যবহারের করতে পারবেন। একই সঙ্গে তাঁরা প্রতিষ্ঠানের নিজস্ব হস্টেলে থেকে পড়াশোনা করার সুযোগ পাবেন। তবে, এর জন্য হস্টেল ফি হিসাবে আলাদা করে ৪,০০০ টাকা দিতে হবে। লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ওই পরীক্ষা বা ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই ওই কোর্সে বাছাই করা প্রার্থীদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের ৩০ এপ্রিলের মধ্যে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। ১৪ মে প্রকাশিত হবে বাছাই করা প্রার্থীদের নামের তালিকা। ইন্টারভিউ কিংবা পরীক্ষা নেওয়া হবে ২০ মে থেকে ৫ জুলাইয়ের মধ্যে। ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করার পর ক্লাস শুরু হবে ১২ অগস্ট। এর জন্য অ্যাডমিশন ফি হিসাবে ৪,০০০ টাকা, সেমেস্টার ফি হিসাবে ৩১,০০০ টাকা এবং সিকিউরিটি ডিপোজ়িট হিসাবে ১০,০০০ টাকা জমা দিতে হবে। আগ্রহীরা এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে চাইলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement