Kalyani University Admission 2024

সাংবাদিকতায় আগ্রহী? ছ’মাসের সার্টিফিকেট কোর্স নিয়ে হাজির কল্যাণী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তরফে এই সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হবে। কোর্সের মেয়াদ মাত্র ছ’মাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৫:৩১
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

সাংবাদিকতা বিষয়টি অনেকেরই পছন্দের। তাঁদের জন্য এ বার একটি স্বল্পমেয়াদি কোর্স নিয়ে হাজির নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তথাকথিত ‘সাংবাদিক’ হয়ে ওঠার আগে যদি কেউ এই ক্ষেত্র সম্পর্কিত খুঁটিনাটি তথ্য জানতে চান, তাঁদের কথা ভেবেই কোর্সটি চালু করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য অনলাইনে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তরফে এই সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হবে। কোর্সের মেয়াদ মাত্র ছ’মাস। চলতি বছরে আগামী সেপ্টেম্বর মাস থেকে কোর্সের ক্লাস শুরু হবে। চলবে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত। সংশ্লিষ্ট কোর্সে মোট ৯৫টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে এই কোর্সের কিছু ক্লাসের আয়োজন করা হবে অনলাইন মাধ্যমে। অফলাইনেও বেশ কিছু ক্লাসের আয়োজন করা হবে। যেখানে হাতেকলমে কাজ শেখানো হবে। এর পর অফলাইনে পরীক্ষার আয়োজন করে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। কোর্সের রেজিস্ট্রেশন ফি ধার্য করা হয়েছে ২০০০ টাকা।

Advertisement

আগ্রহীরা দ্বাদশোত্তীর্ণ হলেই এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। এর জন্য তাঁদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৩ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিশদ জানতে বিশ্ববুদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement