JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শুরু বিপিএড কোর্সের ভর্তি প্রক্রিয়া, কারা আবেদন করতে পারবেন?

বিশ্ববিদ্যালয়ের বিপিএড কোর্সটির সময়সীমা দু’বছর। কোর্সটি ন্যাশনাল কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এনসিটিই) দ্বারা স্বীকৃত।

Advertisement

আনন্দবাজার অনলাইন প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৫:১৭
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

ফিজ়িক্যাল এডুকেশন বা শারীরশিক্ষায় ব্যাচেলর্স কোর্স (বিপিএড)-এর জন্য ভর্তি প্রক্রিয়া শুরু করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সে সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আবেদন করতে হবে আগ্রহীদের। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সে প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিপিএড কোর্সটির সময়সীমা দু’বছর। কোর্সটি ন্যাশনাল কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এনসিটিই) দ্বারা স্বীকৃত। কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন ফিজ়িক্যাল এডুকেশনে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকে উত্তীর্ণরা। এ ছাড়াও অন্যান্য যোগ্যতাসম্পন্ন পড়ুয়ারা এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। মূল বিজ্ঞপ্তিতে যোগ্যতার বিভিন্ন মাপকাঠিগুলি বিশদ জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে আয়োজিত প্র্যাকটিক্যাল পরীক্ষা, থিওরি পরীক্ষা এবং অ্যাকাডেমিক স্কোরের উপর নির্ভর করে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে এই কোর্সে ভর্তি নেওয়া হবে। পরীক্ষার জন্য বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে আগামী ১৯ জুন। এর পর পরীক্ষার আয়োজন করা হবে ২৬, ২৭ এবং ২৮ জুন। ভর্তির জন্য মেধাতালিকা প্রকাশ করা হবে ৮ জুলাই।

Advertisement

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ১০ জুন আবেদনের শেষ দিন। এর পর অনলাইনে জমা দেওয়া আবেদনপত্রের প্রিন্ট আউট-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় গিয়ে জমা দিতে হবে। নথি জমা দেওয়ার শেষ দিন আগামী ১৩ জুন। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement